প্রেমিককে বিয়ে করে ‘সাধারণ’ হবেন জাপানি রাজকন্যা

1,215

আন্তর্জাতিক ডেস্ক : রাজ পরিবারের নিয়মকানুনই আলাদা। তাই প্রেম করে বিয়ে করার মাশুল গুনতে হবে তাকে। কারণ সাধারণ পরিবারের কাউকে বিয়ে করলে যে রাজবাড়ির অসম্মান।
প্রেমে পড়েছিলেন বছর কয়েক আগে। রবিবার ঘোষণা করলেন তারা বিয়ে করতে চান। আর তার সাজা হল রাজ-মর্যাদা হারাতে হবে তাকে। তাতে পরোয়া না করেই অবশ্য প্রেমিক কোমুরোকে বিয়ে করে ঘর বাঁধতে চান রাজকন্যা মাকো। এমনই নিয়ম রাজবাড়ির। ব্রেকিংনিউজ
পুরুষরা সাধারণ পরিবারের মেয়েকে বিয়ে করতে পারেন কিন্তু মেয়েদের জন্য সেই ছাড় নেই। এই নিয়ম চলে আসছে যুগ যুগ ধরে। তার নড়চড় হওয়ার উপায় নেই। সুতরাং, রাজ-মর্যাদা হারাতে হবে। যদিও এখনও রাজকন্যা মাকো রাজবাড়ির আভিজাত্যের থেকে পছন্দের মানুষের সঙ্গে সুখী সংসার পাতাকেই গুরুত্ব দিচ্ছেন।
রবিবার সাংবাদিক সম্মেলনে প্রেমিককে পাশে নিয়ে মাকো জানান, ‘‘ছেলেবেলা থেকেই আমি এটা জেনে বড় হয়েছি যে, বিয়ে করলেই আমি পারিবারিক মর্যাদা হারাব। রাজ-পরিবারের সদস্য হিসেবে যতটা পেরেছি নিজের কর্তব্য পালন করেছি। এবার নিজের জীবন উপভোগ করতে চাই।’’
মাকোর প্রেমিক কেই কোমুরো একটি ল ফার্মে চাকরি করেন। রাজ পরিবারের মর্যাদা দূরের কথা, তিনি একেবারেই সাধারণ পরিবারের সদস্য।
জানা গিয়েছে, ২০১৮ সালের মাঝামাঝি সময়ে আনুষ্ঠানিক বিয়ে হবে। জাপানের রাজ পরিবারের এমন পুরুষতান্ত্রিক নিয়ম বদলের দাবি অনেক সময়েই উঠেছে। অনেক বার রাজ পরিবারের ছেলেদের মতো মেয়েদের অধিকারের দাবি উঠেছে। কিন্তু তা বদলানো যায়নি। এমনকী, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেও এমন নিয়ম বদলের বিপক্ষে।

x