ফোর্বসের তালিকায় সেই দীপা

943

খেলাধুলা ডেস্ক : ভারতীয় জিমন্যাস্টিক্সের বদলে দেওয়া এক অধ্যায়ের নাম দীপা কর্মকার। এইতো মাত্র ক’দিন আগেই রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী পুরস্কার নিয়েছেন। এবার তার মুকুটে যুক্ত হলো নতুন পালক।
৩০ বছরের কম বয়সী হয়েও জীবনে সুপার অ্যাচিভার্স- সম্প্রতি এশিয়া থেকে প্রায় এমন ৩০০ জনের একটি তালিকা প্রকাশ করেছে ‘‌ফোর্বস’‌।
তার মধ্যে ভারত থেকে সবক্ষেত্র মিলিয়ে ইয়ং সুপার অ্যাচিভার্স আছেন ৫৩ জন। সেই তালিকায় আছেন দীপা। তবে ৩০ বছরের কম বয়সী সবচেয়ে বেশি সুপার অ্যাচিভার্স রয়েছে চীনের। ভারত রয়েছে দ্বিতীয় স্থানে।
‘‌ফোর্বস’‌-‌এর তরফে দীপা সম্পর্কে জানান হয়েছে, ‘‌হতে পারে দীপা পদক জিততে পারেননি। কিন্তু জীবনের প্রথম অলিম্পিকে চতুর্থ হয়েই ছাপ রেখেছেন। মাত্র ০.‌১৫ পয়েন্টের জন্য ও ব্রোঞ্জ পদক হাতছাড়া করেছেন। ফাইনালে প্রোদুনোভা ভল্ট করেছেন। যে মারাত্মক ভল্ট বিশ্বের মাত্র পাঁচজন জিমন্যাস্ট দিতে পারেন। তাই এই তালিকায় যোগ্য হিসেবেই রয়েছেন।’‌
নিঃসন্দেহে দীপার জীবনে এও এক বড় স্বীকৃতি। দীপার সঙ্গেই এই তালিকায় আছেন সাক্ষী মালিক।
এই কুস্তিগীর সম্পর্কে ‘‌ফোর্বস’‌ লিখেছে, ‘‌রোহতকের মতো ছোট শহর থেকে উঠে এসে, দিনের পর দিন স্থানীয় মানুষের বাধা উপেক্ষা করে কুস্তি চালিয়ে যাওয়া এবং অলিম্পিকে পদক জয়, বিরাট ব্যাপার। আছেন শরথ গায়কওয়াড়। প্যারালিম্পিক সাঁতারু। এই বিশেষ তালিকায় আছেন বলিউডের অভিনেত্রী আলিয়া ভাটও। ‌‌‌

x