বগুড়ায় পল্লী মঙ্গল কর্মসূচী’র উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

0 ৬৩

বগুড়া প্রতিনিধি: পল্লী মঙ্গল কর্মসূচী (পিএমকে) জয়পুরহাট জোনের আওতাধীন আদমদীঘি শাখার উদ্যোগে অতিদরিদ্র ও অসহায় মানুষের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা, ঔষধ সামগ্রী ও চশমা বিতরণ করা হয়েছে।

সোমবার (২০ মে) বগুড়ার সংস্থাটির আদমদীঘি শাখা অফিস প্রাঙ্গনে উপজেলার পিএমকে হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের সহযোগিতায় দিনব্যাপী এসব সেবা দেয়। এতে মেডিসিন, গাইনী ও চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসকগণ দিনব্যাপী প্রায় ৩ শতাধিক গরিব ও অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করেন।

এ সময় উপস্থিত পিএমকে’র মাইক্রোফাইনান্স কর্মসূচীর সহকারী পরিচালক মো. নুরুল ইসলাম, জয়পুরহাট জোনের প্রোগ্রাম ম্যানেজার নুর-মোহম্মাদ ভূঞা, স্বাস্থ্যসেবা প্রকল্পের ইনচার্জ মো. মনিরুজ্জামান সৌরভ, আদমদীঘি শাখার ব্যবস্থাপক মো. হেদায়েত আলী, রাজশাহী ও জয়পুরহাট জোনের আইসিটি অফিসার মো. তারিকুল ইসলাম, রিজিওনাল একাউন্টস অফিসার আলী কদর সহ প্রমুখ উপস্থিত ছিলেন।

ফ্রী মেডিকেল ক্যাম্পে বিনামূল্যে সুবিধা পেয়ে তাছলিমা, রতœা, কুলসুম বিবি, জাহানারা জানান, আজকে সম্পূর্ণ বিনামূল্যে ঔষধ ও পাওয়ার চশমাসহ চিকিৎসা পেয়েছেন। এতে আমরা অনেক উপকার পাইলাম। সেজন্য এই সেবামূলক কার্যক্রমের জন্য প্রতিষ্ঠানের সফলতা ও দীর্ঘায়ু কামনা করি।

অনুষ্ঠানে পিএমকে’র মাইক্রোফাউনান্স কর্মসূচীর সহকারী পরিচালক মো. নুরুল ইসলাম বলেন, পল্লী মঙ্গল কর্মসূচী (পিএমকে)’র প্রধান নির্বাহী কামরুন নাহার সমাজ সেবামূলক বিভিন্ন উদ্যোগ গ্রহন করেছেন, সমগ্র বাংলাদেশে প্রায় ৩২৫ টি শাখায় পর্যায়ক্রমে বিনামূল্যে এই চিকিৎসা সেবা প্রদান ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে । তারই ধারাবাহিকতায় আজ আদমদীঘি শাখায় বিনামূল্যে প্রেসক্রিপশন, বিনামূল্যে ঔষধ ও চক্ষু রোগীদের বিনামূল্যে পাওয়ারের চশমা এবং ড্রপ বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য পল্লী মঙ্গল কর্মসূচী (পিএমকে) মাইক্রোফাইন্যান্স কার্যক্রমের পাশাপাশি স্বাস্থ্যসেবা, শীতার্ত মানুষের মাঝে বিনামূল্যে কম্বল বিতরণ, কারিগরি প্রশিক্ষণ, গরীবদের নার্সিং কলেজে পড়াশুনার সুব্যবস্থা, টিস্যু কালচার ল্যাব ও হসপিটাল সেবা প্রদান করে আসছে।

এ ছাড়াও পল্লী মঙ্গল কর্মসূচী (পিএমকে) ১৯৮৭ সালের ২৭শে নভেম্বর প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন কর্মসূচির পাশাপাশি স্বাস্থ্য সেবা কর্মসূচি পালন করছেন। স্বাস্থ্য সেবা কর্মসূচির আওতায় মা ও শিশু স্বাস্থ্য সচেনতা, চক্ষু চিকিৎসা, গর্ভবতী মায়েদের বিনামূল্যে স্বাস্থ্য সেবা ও ঔষধ প্রদান করে আসছে।

Leave A Reply

Your email address will not be published.