বগুড়াসহ উত্তরাঞ্চলে পণ্যবাহী মালামাল পরিবহনে অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে

0 392

fileবগুড়া প্রতিনিধি: সাত দফা দাবি বাস্তবায়নে বগুড়াসহ উত্তরাঞ্চলে পণ্যবাহী মালামাল পরিবহনে অনির্দিষ্টকালের ধর্মঘট বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সকাল ৬টা থেকে শুরু হয়েছে। উত্তরবঙ্গ ট্রাক, ট্যাংকলরি, কার্ভাডভ্যান ও পিকআপ মালিক-শ্রমিক ঐক্য পরিষদ এ ধর্মঘটের ডাকে কোনো পণ্যবাহী ট্রাক, ট্যাংকলরি, কার্ভাডভ্যান ও পিকআপ চলাচল করতে দেখা যায়নি।
এদিকে ধর্মঘট প্রত্যাহারের ব্যাপারে বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সকাল ১০টার দিকে ঐক্য পরিষদের নেতাদের সঙ্গে জেলা পুলিশ সুপারের বৈঠক হয়েছে। বৈঠকে বক্তব্য রাখেন উত্তরবঙ্গ ট্রাক ট্যাংকলরি কাভার্ডভ্যান ও পিকআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদের আন্দোলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও বগুড়া জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল মান্নান আকন্দ, রাজশাহী জেলার মোঃ সাদরুল ইসলাম, সিরাজগঞ্জ জেলার মোঃ রেজুয়ান খান, গাইবান্ধা জেলার মোক্তাদুর রহমার মিঠু, বগুড়া জেলার মোঃ খোরশেদ আলম, গাইবান্ধা জেলার মোঃ রোস্তম আলী, সিরাজগঞ্জ জেলার মোঃ আকমল হোসেন, দিনাজপুর জেলার মোঃ সাদাকাতুল বারী, নাটোর জেলার মোস্তারুল ইসলাম আলম প্রমুখসহ অন্যন্য নেতৃবৃন্দ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, কাগজপত্র চেকিংয়ের নামে সড়ক-মহাসড়কে ট্রাক, ট্যাংকলড়ী, কাভার্ডভ্যান ও পিকআপ এর কাগজ পত্র এবং ড্রাইভিং লাইসেন্স চেকিং এর নামে সড়ক – মহা সড়কে সকল প্রকার পুলিশী হয়রানী অবিলম্বে বন্ধ করতে হবে (২) ট্রাক, ট্যাংকলড়ী, কাভার্ডভ্যান ও পিকআপ এর বাম্পার, সাইড এ্যাঙ্গেল এবং হুক আগামী ৩০/১১/১৬ ইং তারিখের মধ্যে একতরফা ভাবে সরকারী আদেশ অবিলম্বে প্রত্যাহার করতে হবে, (৩) ট্রাক, ট্যাংকলড়ী, কাভার্ডভ্যান ও পিকআপ এর ট্যাক্স টোকেন, ফিটনেন্স, রুট পারমিটের বকেয়া সুদ মওখুফ করতে হবে। (৪) বিভিন্ন স্থানে স্থাপিত ওয়ে স্কেলের নামে চাঁদা বাজি ও হয়রানি বন্ধ করতে হবে। (৫) সড়ক –মহা সড়কে অবৈধ যান চলাচল বন্ধ করতে হবে। (৬) ড্রাইভিং লাইসেন্স নবায়নের ক্ষেত্রে হয়রানি বন্ধ করতে হবে। (৭) নতুন ড্রাইভিং লাইসেন্স ও হ্যাবি লাইসেন্স সহজ শর্তে প্রদান করতে হবে, ৭ দফা দাবি আদায়ে গত বুধবার (৩০ নভেম্বর) এ ধর্মঘটের ডাক দেয় ঐক্য পরিষদ। পণ্যবাহী ট্রাকে অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহন বন্ধ রয়েছে। এতে করে সড়ক-মহাসড়কে আটকে পড়েছে অসংখ্য পণ্যবাহী যানবাহন। উত্তরাঞ্চল থেকে সবজিসহ অন্যান্য পণ্য রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ বন্ধ হয়ে পড়েছে। এর প্রভাব পড়েছে পাইকারি বাজারে।

উত্তরবঙ্গ ট্রাক ট্যাংকলরি কাভার্ডভ্যান ও পিকআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদের আন্দোলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও বগুড়া জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল মান্নান আকন্দ জানান, সাত দফা দাবি বাস্তবায়নে মালিক-শ্রমিক ঐক্য পরিষদ সভা করেছে। ট্রাক পরিবহন শিল্প বাঁচাতেই এ ৭ দফা দাবি দেওয়া হয়েছে।
এর আগে ২৬ নভেম্বর তারা দাবি মানতে ধর্মঘট শুরুর আলটিমেটাম দিয়েছিলেন। দাবি না মানায় তারা পণ্য পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন।
বগুড়া জেলার পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান জানান, ঐক্য পরিষদের বগুড়ার নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে। তাদের দাবি নিয়ে বিভাগীয় পর্যায়ে আলোচনার মাধ্যমে শিগগিরই সুষ্ঠু সমাধান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

Leave A Reply

Your email address will not be published.