বরেন্দ্র গবেষণা জাদুঘরে গাইডেড ট্যুর ও পুঁথিপাঠ উদ্বোধন

0 ১১৯

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বরেন্দ্র গবেষণা জাদুঘরে গাইডেড ট্যুর ও পুঁথিপাঠ চালু করা হয়েছে।  সোমবার এক অনাড়ম্বর আয়োজনে জাদুঘর উপদেষ্টা কমিটির সভাপতি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার গাইডেড ট্যুরের উদ্বোধন করেন। এছাড়া সেখানে পুঁথিপাঠও অনুষ্ঠিত হয়।

পুঁথিপাঠ করেন রাবি সংস্কৃত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মঞ্জুলা চৌধুরী। অনুষ্ঠানে  অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, জাদুঘরের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদসহ সংশ্লিষ্ট অন্যান্যরা উপস্থিত ছিলেন।

গাইডেড ট্যুর ও পুঁথিপাঠের উদ্বোধন করে উপাচার্য তাঁর মন্তব্যে বলেন, এর মাধ্যমে বাংলাদেশের প্রথম ও উপমহাদেশের প্রাচীনতম এই জাদুঘরের সংগ্রহ ও তার ইতিহাসকে দর্শনার্থীদের কাছে আরো আকর্ষণীয়ভাবে তুলে ধরা যাবে।

ব্রিটিশ কাউন্সিলের আওয়ার শেয়ারড কালচারাল হেরিটেজ শীর্ষক প্রকল্পের স্বেচ্ছাসেবীরা জাদুঘরে আগত দর্শনার্থীদের কাছে এর শিল্পকর্ম ও প্রদর্শনী বস্তুর পরিচিতি ও ইতিহাস-ঐতিহ্য তুলে ধরবেন। প্রতি শনিবার জাদুঘরে অনুষ্ঠিত হবে পুঁথিপাঠের আসর। এতে উপস্থাপন করা হবে রাণীভবানী, মহাস্থানগড়, পাহাড়পুর, ছোট সোনা মসজিদসহ এই অঞ্চলের ইতিহাস-ঐতিহ্যের নানা উপাখ্যান।

প্রসঙ্গত, ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় রাজশাহীতে আওয়ার শেয়ারড কালচারাল হেরিটেজ প্রকল্পটি বাস্তবায়নে কাজ করছে উড়ন্ত আর্টিস্ট কমিউনিটি ও সিসিডি বাংলাদেশ।

Leave A Reply

Your email address will not be published.