বরেন্দ্র হটস্পটে ক্যাটালাইজিং ট্রান্সফরমেশন বাহিনীতে যোগদান কর্মশালা

0 ৪৭

স্টাফ রিপোর্টার: বিশ্ব পানি দিবস সপ্তাহ পালনে “বরেন্দ্র হটস্পটে ক্যাটালাইজিং ট্রান্সফরমেশনের জন্য বাহিনীতে যোগদান” কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩আগস্ট) বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) অডিটোরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

IWET এবং বিএমডিএ যৌথ আয়োজনে ”Joining forces for catalyzing transformation in Barind Hotspot’ শীর্ষক এই পূর্ণ কর্মশালা অনুষ্ঠিত।

বরেন্দ্র ট্র্যাক্ট (আইডব্লিউইটি) প্রকল্প এবং বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) প্রকল্পে জল দক্ষ প্রযুক্তি প্রবর্তনের পক্ষ থেকে আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত হয়।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান এর সভাপতিতে¦ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

কর্মশালা সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) ও এমেরিটাস অধ্যাপক ড. মো. আব্দুর সাত্তার মন্ডল। কর্মশালা স্বাগত বক্তব্য রাখেন, মোঃ মাহাদী হাসান বাংলাদেশ প্রোগ্রাম কো-অর্ডিনেটর ওয়াটার রিসোর্সেস গ্রুপ, ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক প্রকৌশলী মোঃ আব্দুর রশীদ, বিশেষ অতিথি সুমিত জুগরান, কোকাকোলা কোম্পানি, অধ্যাপক রাজশাহী বিশ্ববিদ্যালয় চৌধুরি এম সারোয়ার জাহান, কমিউনিকেশনস এন্ড ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার ম্যানেজার SFSA, ড. মারা রেন, অতিরিক্ত পরিচালক, ডিএই মোঃ শামসুল ওয়াদুদ, রাজশাহী, মোঃ মাহাদী হাসান, বাংলাদেশ প্রোগ্রাম কর্ডিনেটর, ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ, মোঃ ফাহাদ জামিল, কান্ট্রি ডিরেকটর, ওয়ার্কশপের আয়োজন করেছিল সিনজেনটা ফাউন্ডেশন, ডাসকো, ২০৩০ ওয়াটার গ্রুপ, ওয়ার্ল্ড ব্যাংক ও কোকাকোলা ফাউন্ডেশন সহ কর্মশালায় বিভিন্ন দফতরের প্রকৌশলী কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এই কর্মশালার সময়, বরেন্দ্র অঞ্চলে জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারী-বেসরকারী সহযোগিতার বৃহত্তর সুযোগ বিকাশের জন্য সরকারী ও বেসরকারী খাতের অধীনে গৃহীত কৃষি প্রকল্প থেকে প্রাপ্ত প্রভাব/পাঠগুলি ভাগ করা হয়। এছাড়া আম রপ্তানির প্রস্তুতির উন্নতির চ্যালেঞ্জ ও সুযোগ ও বাংলাদেশে ধান উৎপাদনের জন্য জিএইচজি হ্রাস করার কৌশল অংশগ্রহণকারীদের প্রতিক্রিয়া এবং প্রতিফলন নিয়ে প্যানেল আলোচনা করা হয়।

Leave A Reply

Your email address will not be published.