‘বাঁধ’কান্তা জামান আবার ও মঞ্চ মাতালেন

0 2,342

আলমগীর, বিনোদন : কান্তা জামান এর শিল্পকলায় ‘বাঁধ’ রোববার (৩১ জুলাই) সন্ধ্যা ৭টায় সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির প্রদর্শনী হয়।
শওকত ওসমানের গল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন গুণী নাট্যনির্দেশক ও অভিনয়শিল্পী মোহাম্মদ বারী। বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রযোজনায় এই নাটকের বিভিন্ন চরিত্র রূপায়ন করেছেন বিভিন্ন নাট্যদলের শিল্পীরা।

নাটকের বেপারে কান্তা জামান বলেন, ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশব্যাপী সাহিত্য-নির্ভর নাট্য রচনা ও নির্মাণের আয়োজন করে। এ কর্মসূচির আওতায় ২০১৪ সালের ১১ জুলাই নাটকটি মঞ্চে আসে। কিন্তু দুটি প্রদর্শনীর পর নাটকটির আর প্রদর্শনী হয় নি। তাই এবার নাটকটি মঞ্চস্থ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে নিয়মিতভাবে নাটকটির প্রদর্শনী হবে।’

নাটকের গল্পে দেখা যাবে, নদীবর্তী প্রান্তিক এক জনপদ নিয়ামতনগর। এই গ্রামের দুই জনগোষ্ঠী উত্তরপাড়া ও দক্ষিণপাড়া পরস্পরের আজন্ম শত্রু। এক মধ্যরাতে প্রলয়ংকারী আকস্মিক বন্যায় ভেসে যাওয়া নিয়ামতনগরের গৃহস্থ নারী-পুরুষ-শিশু-বৃদ্ধ আশ্রয় নেয় জেলাবোর্ডের ভঙ্গুর বাঁধে। এ বাঁধেও বিভক্তি রেখা । উত্তর-দক্ষিণের মারামারি-হানাহানি-কাটাকাটিতে প্রায় নরক হয়ে উঠে বাঁধের জনপদ। এরই মধ্যে পানির প্রবল তোড়ে পুরো বাঁধ ভেঙে যখন সম্পূর্ণ বিলীন হওয়ার উপক্রম, তখনো বোধদয় ঘটে না অনেকের। এভাবেই এগিয়ে যাবে নাটকের কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- কান্তা জামান,তৌফিকুল ইসলাম ইমন, সাইফ সুমন, এ কে আজাদ সেতু, শাকিল সিদ্বার্থ, এহসানুর রহমান, বাকার বকুল, মোহাম্মদ বারী, হাসনাত রিপন, এজাজ বারী, শফিকুল ইসলাম, কাজী রাকিব, ম. সাঈদ, মেরিনা মিতু, রফিকুল ইসলাম, , এইচ এম মোতালেব, মিন্টু সর্দ্দার, শাহরিয়ার সোহাগ, মাহফুজ সুমন, বিপাশা মন্ডল, মাহিয়া নূর প্রমুখ।

নাটকটির মঞ্চ ও প্রকাশনা ডিজাইন করেছেন শাহীনুর রহমান, কোরিওগ্রাফি করছেন বাকার বকুল, সংগীত পরিকল্পনা করছেন রিফাত আহমেদ নোবেল, আলোক পরিকল্পনা করছেন অম্লান বিশ্বাস, পোশাক পরিকল্পনা করছেন এনাম তারা সাকী। প্রযোজনা অধিকর্তা এজাজ বারী।

Leave A Reply

Your email address will not be published.