বাংলাদেশের ৩ ম্যাচসহ বিশ্বকাপের সূচিতে বিশাল পরিবর্তন

0 ১০০
ছবি- সংগৃহীত

আগামী অক্টোবর মাসে ভারতে ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে এটা আগেই জানা ছিল। তবে বিশ্বকাপের সূচি ঘোষণা করতেই বেশ সময় নিয়েছিল আইসিসি। শেষ পর্যন্ত বিশ্বকাপ শুরুর ঠিক ১০০ দিন আগে সূচি প্রকাশ করে তারা। তবে প্রকাশিত সে সূচি নিয়ে বিতর্ক সৃষ্টি হতে সময় লাগেনি। ফলে শেষ সময়ে এসে আবারও সূচিতে বিশাল পরিবর্তন এলো।

বুধবার (৯ আগস্ট) আসন্ন ওয়ানডে বিশ্বকাপের সূচি বদলানোর এ ঘোষণা দিয়েছে আইসিসি। তবে সূচি বদলানোর কোনো আনুষ্ঠানিক কারণ জানায়নি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। মূলত ভারতে দুটি ধর্মীয় উৎসবকে (নবরত্ন ও দুর্গাপূজা) ঘিরেই এসব সূচিতে পরিবর্তন এসেছে। ফলে বাংলাদেশের ৩ ম্যাচসহ বিশ্বকাপের মোট ৯টি ম্যাচের সূচিতে পরিবর্তন এসেছে।

ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের তিনটি ম্যাচের সময়সূচি বদলে ফেলেছে আইসিসি। পরিবর্তিত তারিখ অনুযায়ী বাংলাদেশ বনাম ইংল্যান্ড ম্যাচ হবে ১০ অক্টোবর। অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের বিপক্ষে ম্যাচ হবে ১১ নভেম্বর আর নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩ অক্টোবর মাঠে নামবে সাকিব-লিটনরা।

এর আগে ঘোষিত সূচিতে ধর্মশালায় ১০ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ হওয়ার কথা ছিল। তারিখ না বদলালেও এ ম্যাচ শুরুর সময় বদলে গেছে। আগে এটি বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে হওয়ার কথা ছিল। তবে এখন এটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১টায়।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের তারিখ ও শুরুর সময়—দুটিই বদলেছে। চেন্নাইয়ের এ ম্যাচ ১৪ অক্টোবর (শনিবার) থেকে এগিয়ে আনা হয়েছে ১৩ অক্টোবর (শুক্রবার)। আগে বেলা ১১টায় শুরু হওয়ার কথা থাকলেও এটি এখন দিবা-রাত্রির ম্যাচ হবে, ফলে খেলা শুরু হবে বেলা ২টা ৩০ মিনিটে।

একইভাবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২ নভেম্বর পুনেতে গ্রুপপর্বের শেষ ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশের। সে ম্যাচটিও এক দিন এগিয়ে আনা হয়েছে ১১ নভেম্বর। তবে আগের মতোই এটি হবে দিনের ম্যাচ, মানে বাংলাদেশ সময় বেলা ১১টায় শুরু হবে খেলা।

এদিকে বিশ্বকাপে দর্শক চাহিদার তুঙ্গে থাকা ভারত-পাকিস্তান ম্যাচের সূচি একদিন এগিয়ে আনা হয়েছে। ম্যাচটি ১৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ১৪ অক্টোবর একই ভেন্যুতে আয়োজন করা হবে। ফলে বদলে গেছে ইংল্যান্ড-আফগানিস্তান ম্যাচের সূচিও। ১৪ অক্টোবরের পরিবর্তে ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে ম্যাচটি।

ভারত-পাকিস্তান লড়াইয়ের আগের একাধিক ম্যাচের সূচিতেও এসেছে পরিবর্তন। হায়দরাবাদে ১২ অক্টোবর পাকিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচটি এগিয়ে আনা হয়েছে ১০ অক্টোবর। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার খেলার কথা ছিল ১৩ অক্টোবর, এখন সেটি অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর।

ভারত-পাকিস্তান ম্যাচের মতো গ্রুপপর্বের শেষ দিকে কলকাতায় হতে যাওয়া ইংল্যান্ড ও পাকিস্তান ম্যাচের সূচি বদলানোর আলোচনাও উঠেছিল আগেই। সনাতন ধর্মাবলম্বীদের আরেক উৎসব কালীপূজার কারণে ১২ নভেম্বরের এ ম্যাচের সূচি বদলানোর জন্য বিসিসিআইকে অনুরোধ জানিয়েছিল পশ্চিমবঙ্গের ক্রিকেট সংস্থা।

আইসিসি জানিয়েছে, ইংল্যান্ড ও পাকিস্তানের ম্যাচটি এখন হবে ১১ নভেম্বর। এ ছাড়া ১১ নভেম্বর থেকে এক দিন পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে বেঙ্গালুরুর ভারত ও নেদারল্যান্ডসের ম্যাচ। ১২ নভেম্বরের এ ম্যাচ হবে দিবারাত্রির। এ কারণে বদলেছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার ম্যাচের সূচি।

আগামী ৫ অক্টোবর গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ডের আহমেদাবাদের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপ। ১০ দলের এ টুর্নামেন্টের ফাইনাল ১৯ নভেম্বর আহমেদাবাদেই হবে। বিশ্বকাপে মোট ম্যাচ ৪৬টি।

Leave A Reply

Your email address will not be published.