বাইডেনের হুঁশিয়ারির পরও রাফায় ইসরায়েলের গোলাবর্ষণ

0 ৯৩
গাজা উপত্যকা লক্ষ্য করে ইসরায়েলি বাহিনীর গোলাবর্ষণ। ছবি : এএফপি

যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় যদি হামলা চালানো হয়, তবে ইসরায়েলে অস্ত্র ও গোলাবারুদ পাঠানো বন্ধ করে দেবে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এই হুঁশিয়ারি সত্বেও রাফা শহরে আজ বৃহস্পতিবার (৯ মে) গোলাবর্ষণ করেছে ইসরায়েল। খবর এএফপি।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের কয়েকটি ব্যাটালিয়ন রাফায় সক্রিয় রয়েছে দাবি করে ইসরায়েল আন্তর্জাতিক বিরোধিতাকে পাস কাটিয়ে সেখানে ট্যাংকবহর পাঠিয়েছে। শহরটিতে আশ্রয় নিয়েছেন বাড়িঘর হারা ১০ লাখের বেশি ফিলিস্তিনি।

বৃহস্পতিবার সকালে রাফা শহরে ভারী গোলাবর্ষণ করে ইসরায়েলি সামরিক বাহিনী। হামাসের লক্ষ্যবস্তুতে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করে তারা। এ ছাড়া গাজা উপত্যকার মধ্যাঞ্চলেও তারা গোলাবর্ষণ করে।

এর আগে গতকাল বুধবার মার্কিন গণমাধ্যম সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘তারা (ইসরায়েল) যদি রাফা শহরে যায়, তবে যে অস্ত্রশস্ত্র তারা ব্যবহার করছে, যে গোলাবারুদ ব্যবহার করছে, সেগুলোর সরবরাহ আমারা বন্ধ করে দেব।’

গত মঙ্গলবার ইসরায়েল মিসরের সঙ্গে লাগোয়া রাফা সীমান্ত ক্রসিং বন্ধ করে দেয়। এই সীমান্ত ক্রসিং দিয়েই মূলত গাজার নিপীড়িত জনগোষ্ঠীর জন্য আন্তর্জাতিক সাহায্য সামগ্রী পৌঁছানো হয়।

গতকাল বুধবার হোয়াইট হাউস এক বিবৃতিতে গাজায় মানবিক সহায়তা পণ্য সরবরাহে বিঘ্ন সৃষ্টির জন্য ইসরায়েলের নিন্দা জানায়। এ সময় দেশটির প্রতিরক্ষা বিভাগ জানায়, তারা ইসরায়েলে পাঠানোর জন্য গোলাবারুদের একটি চালান আটকে দিয়েছে।

এ প্রসঙ্গে জো বাইডেন বলেন, ‘এসব বোমার কারণে গাজায় বেসামরিক লোকজন মারা যাচ্ছে। এটা ঠিক নয়।’ তবে তিনি এটাও বলেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তা প্রদানের বিষয়টি থেকে সরে আসবে না।

Leave A Reply

Your email address will not be published.