বাঙালির ঐতিহ্য পুনরুদ্ধারে সরকার দৃঢ় প্রতিজ্ঞ – বস্ত্র ও পাট মন্ত্রী

0 44

নিজস্ব প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ খ্রিস্টাব্দে ৭ মার্চের ভাষণের মাধ্যমে যে স্বাধীনতার ডাক দিয়েছিলেন সে ডাকে সাড়া দিয়ে আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছি। বাঙালি জাতি বীরের জাতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে আজ বিশ্বের দরবারে বাংলাদেশ প্রতিষ্ঠিত। আমাদের আর্থিক উন্নয়ন বিশ্বে আমাদেরকে চিনিয়েছে। এখন আমাদের ঐতিহ্যগুলো দিয়ে বিশ্বের কাছে আমরা বাংলাদেশকে পরিচয় করাতে চাই। একারণে বাঙালির হারানো ঐতিহ্য পুনরুদ্ধারে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। এ জন্য আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি।

 

বন্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক আজ বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের সোনালি ঐতিহ্য মসলিনের সুতা তৈরির প্রযুক্তি ও মসলিন কাপড় পুনরুদ্ধার শীর্ষক প্রকল্পের গবেষণা কর্মকান্ডের অগ্রগতি পর্যালোচনা সভায়
প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, মসলিন বাঙালির হারিয়ে যাওয়া ঐতিহ্য। প্রধানমন্ত্রীর উদ্যোগে মসলিনের ঐতিহ্য পুনরুদ্ধারে যা যা করা দরকার তা করা হচ্ছে। ইতোমধ্যে এ ব্যাপারে গবেষণা কাজের আশানুরূপ সাফল্য অর্জিত হয়েছে। আমরা শীঘ্রই মসলিন শাড়ী উপহার দিতে পারব। তিনি বলেন, মুজিববর্ষে প্রধানমন্ত্রীকে আমরা এটা উপহার দিতে চাই। এ সময় মসলিন প্রযুক্তি পুনরুদ্ধার বিষয়ক গবেষণা কাজে আশানুরূপ সাফল্য অর্জন করায় গবেষণার সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মন্ত্রী বলেন, আমি বিজ্ঞানীদের আত্মবিশ্বাসে মুগ্ধ।

সভায় রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদর আসনের সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বাংলাদেশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সদস্য আদিবা আনজুম মিতা, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. অলিউল্লাহ, মসলিন প্রযুক্তি পুনরুদ্ধার প্রকল্পের গবেষকগণসহ বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সভার শুরুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম মনজুর হোসেন পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে গবেষণার অগ্রগতি বিশদভাবে তুলে ধরেন।

এর আগে মন্ত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফুটিকার্পাস এক্সপেরিমেন্টাল প্ল্যান্ট ও মসলিন প্রযুুক্তি পুনরুদ্ধার গবেষণা কার্যকলাপ ঘুরে দেখেন।

Leave A Reply

Your email address will not be published.