বিশ্বব্যাপী ৪০০ কোটি ডোজ কোভিড ভ্যাকসিন প্রদান সম্পন্ন : এএফপি

0 ২৪৩

মহামারি কোভিড-১৯ প্রতিরোধকল্পে টিকাদান কার্যক্রম শুরুর পর হত আট মাসে সারাবিশ্বে ৪০০ কোটির ও বেশি কোভিড-১৯ ভ্যাকসিনের ডোজ দেওয়া সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার বার্তা সংস্থা এএফপি এই তথ্য প্রকাশ করেছে। খবর আনাদুলু এজেন্সির।

বৈশ্বিক টিকাদান কার্যক্রম কিছুটা ধীর গতিতে হয়েছে। এর মধ্যে শেষ এক বিলিয়ন ডোজ টিকা দিতে সময় লেগেছে ৩০ দিন। অথচ এর আগে এক বিলিয়নে সময় লেগেছে ২৬ দিন। প্রথম এবং দ্বিতীয় বিলিয়নে সময় লেগেছে যথাক্রমে ১৪০ দিন এবং ৪০ দিন।

চার বিলিয়ন ডোজের মধ্যে বিশ্বে সবচেয়ে বেশি ১ দশমিক ৬ বিলিয়ন ডোজ দেওয়া হয়েছে চীনে। ভারতে ৪৫১ মিলিয়ন এবং যুক্তরাষ্ট্রে ৩৪৩ মিলিয়ন ডোজ টিকা দেওয়া হয়েছে।

এ ছড়া ব্রাজিলে ১৩৮ মিলিয়ন, জার্মানিতে ৯১ মিলিয়ন, যুক্তরাজ্যে ৮৪ মিলিয়ন এবং জাপানে ৮২ মিলিয়ন ডোজ টিকা দেওয়া হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে জনসংখ্যার ৭০ শতাংশকে ভ্যাকসিনের পুরো ডোজ প্রদান প্রায় সম্পন্ন হয়েছে। উরুগুয়ে এবং বাহরাইন উভয়ই ৬০ শতাংশের বেশি জনসংখ্যাকে ভ্যাকসিন প্রদান সম্পন্ন করেছে।

এদিকে কাতার, চিলি, কানাডা, ইসরায়েল, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, মঙ্গোলিয়া, ডেনমার্ক ও বেলজিয়ামে জনসংখ্যার অর্ধেকের বেশি লোককে ভ্যাকসিন প্রদান সম্পন্ন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.