বিয়েতে কনের বয়স ১৮ ও বরের ২১ বছরই থাকছে

0 709

153625montri_shova_ok_new_kalerkantho_pic-696x418বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম : কনের বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ এবং পাত্রের সর্বনিম্ন বয়স ২১ ঠিক রেখে বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৬ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ বৃহস্পতিবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিসভাকক্ষে সাংবাদিক সম্মেলনে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। মন্ত্রিপরিষদ সচিব জানান, কোন বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্ত বয়স্ক কোন নারীর সর্বোত্তম স্বার্থে আদালতের নির্দেশে মাতাপিতার সম্মতিতে বিধি মাধ্যমে নির্দেশিত প্রক্রিয়ায় বিবাহ দেওয়া যাবে বলেও খসড়া আইনে উল্লেখ করা হয়েছে। ভিনিউজ।

শফিউল আলম বলেন, নতুন আইন অনুযায়ী এখন থেকে ১৮ বছরের নিচে কোনও কনের এবং ২১ বছরের কম বয়সী ছেলের বিয়ে হলে তা শাস্তিযোগ্য বলে বিবেচিত হবে। বাল্য বিয়ের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে অভিযুক্তদের সর্বোচ্চ দুই বছর ও সর্বনিম্ন দুই মাস এবং সর্বোচ্চ এক লাখ টাকা ও সর্বনিম্ন দশ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। তবে বিশেষ প্রেক্ষাপটে আদালতের নির্ধারিত কোনও বাল্য বিয়ে এই আইনের অন্তর্ভুক্ত হবে না।

তিনি আরও বলেন, জন্ম তারিখ প্রমাণের জন্য বর ও কনের জন্ম সনদ, জাতীয় পরিচয়পত্র, পিএসসি, জেএসসি, এসএসসি, এইচএসসি পরীক্ষার সনদ এবং পাসপোর্টে উল্লেখিত তারিখ গ্রহযোগ্য বলে বিবেচিত হবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, সভায় ২০১৭ সালে সারকারি ছুটির তালিকা অনুমোদন করা হয়েছে। তালিকা অনুযায়ী আগামী বছর ১৪ দিন সাধারণ ছুটি ও নির্বাহী আদেশে আট দিনসহ মোট ২২দিনের ছুটি অনুমোদন করা হয়েছে। চলতি বছরে এ ছুটি ছিল ১৮ দিন।

Leave A Reply

Your email address will not be published.

x