বৈশাখে আসছে ১০০ বছর আগের ‘মায়া’

0 ৫৫

এবার ঈদের পরপরই পহেলা বৈশাখ। বাংলা নববর্ষকে বরণ করে নেওয়ার এ বিশেষ দিনে স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‌দীপ্ত প্লেতে মুক্তি পেতে যাচ্ছে নির্মাতা অনিমেষ আইচ পরিচালিত ওয়েব ফিল্ম ‌‘মায়া’। যা নির্মিত হয়েছে আজ থেকে ১০০ বছর আগের প্রেক্ষাপটে।

ওয়েব ফিল্মটিতে দেখা যাবে, মানবেন্দ্র নামক একজন গরীব বামুন সন্তান জীবিকার অন্বেষণে একটি গ্রামে আসে। সেখানে পরাশর বাবুর পুরনো এক বাড়ি পাহারা দেওয়ার চাকরি পায়। গ্রামবাসীর শত বাধা নিয়েও সে এই অভিশপ্ত বাড়িতে অবস্থান করে।

এরপর সেই বাড়িতে বিভিন্নরকম অলৌকিক ঘটনা ঘটতে থাকে। মানবেন্দ্র এক অশরীরি আত্মা চিনুর প্রেমে পড়ে। কী এক মায়ায় যেন আটকে যায়, কোনোভাবেই সে আর ওই বাড়ি থেকে বের হতে পারে না। মানবেন্দ্র কি পারবে বাড়িটি থেকে বেরিয়ে আসতে, নাকি সে আটকে যাবে আরও গভীর কোনো মায়ায়?

পরিচালক অনিমেষ আইচ বলেন, ‘কথাসাহিত্যিক বিভুতিভূষণ বন্দোপাধ্যায়ের খুবই জনপ্রিয় অতিলৌকিক গল্প মায়া। এটি প্রায় একশ বছর আগের প্রেক্ষাপটে রচিত। আমরা গল্প থেকে যখন সিনেমা বানাই, তখন চেষ্টা করি গল্পের মূল এসেন্স ঠিক রেখে সিনেমাটিক কায়দায় গল্পটিকে পর্দায় তুলে আনতে। এই গল্পে ভৌতিক ঘটনার আড়ালে একটা প্রেম কাহিনি সাবপ্লট হিসেবে আছে। মানুষ মায়া নিয়ে বাঁচে, মায়ার সম্পর্ক মানুষকে মানুষ হওয়ার জন্য অনুপ্রেরণা জোগায়।’

প্রথম অভিনয়ে কত পেয়েছিলেন সৌম্য-দিব্যপ্রথম অভিনয়ে কত পেয়েছিলেন সৌম্য-দিব্য ফিল্মটিতে অভিনয় করেছেন বৃন্দাবন দাস ও শাহনাজ খুশী দম্পতির দুই ছেলে দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি। রয়েছেন অভিনেত্রী গোলাম ফরিদা ছন্দার দুই মেয়ে টাপুর ও টুপুর। আরও অভিনয় করছেন বৃন্দাবন দাস, গোলাম ফরিদা ছন্দা, মিতুল রহমান, তানভীর হোসেন প্রবাল, সাহানা সুমীসহ অনেকে।

Leave A Reply

Your email address will not be published.