ভারতীয় টিকার তথ্য চুরির চেষ্টা চীনা হ্যাকারদের

0 100

করোনা প্রতিরোধে বিশ্বব্যাপী টিকা প্রদান শুরু হয়েছে। এসব টিকার ৬০ শতাংশেরও বেশি ভারতে উৎপাদিত হয়। যার মধ্যে ভারতের সেরাম ইন্সটিটিউট ও ভারত বায়োটেকই অধিকাংশ উৎপাদন করছে। এর মধ্যে খবর বের হয়েছে যে ‘স্টোন পান্ডা’ নামে পরিচিত চীনা হ্যাকিং গ্রুপ এপিটি টেন এবার এই দুটি সংস্থাকে টার্গেট করেছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সাইবার গোয়েন্দা সংস্থা সাইফিরমা’র চিফ এক্সিকিউটিভ কুমার রিতেশ বলেছেন, ‘চীনা হ্যাকাররা ভারতের সেরাম ইন্সটিটিউট ও ভারত বায়োটেককে টার্গেট করেছে। সাইফিরমার ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলোর তথ্য হাতানোর মাধ্যমে প্রতিযোগিতার বাজারে টিকে থাকার চেষ্টা করা হচ্ছে।’

সিঙ্গাপুর ও টোকিওতে অবস্থিত গোল্ডম্যান স্যাকস তৈরি সাইবার গোয়েন্দা সংস্থা সাইফিরমা জানিয়েছে, ভারতের টিকা প্রস্তুতকারী এই দুই সংস্থার প্রযুক্তি পরিকাঠামো হ্যাক করে তথ্য চুরি ও টিকা সরবরাহের চেইনের তথ্য চুরির চেষ্টা করছে চীনা হ্যাকাররা।

প্রসঙ্গত, অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিশিল্ড ভারতে তৈরি করছে পুনের সেরাম ইন্সটিটিউট। এটি বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারক সংস্থা।

এছাড়া, হায়দারাবাদের সংস্থা ভারত বায়োটেক ও আইসিএমআর-এর যৌথ প্রচেষ্টায় তৈরি হয়েছে কোভ্যাক্সিন। ভারতে জরুরি ভিত্তিতে এই দুটি টিকাকেই ছাড়পত্র দেওয়া হয়েছিল।

 

Leave A Reply

Your email address will not be published.

x