ভারতের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের বার্তা দিলেন ট্রাম্প

0 634

আন্তর্জাতিক ডেস্ক : নরেন্দ্র মোদীর সঙ্গে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ফোনে কথা হল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। দক্ষিণ ও মধ্য এশিয়ার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কথা হয় দুই রাষ্ট্রনেতার। প্রথমবারের কথাতেই সন্ত্রাসের বিরোধিতায় ভারতের কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করার প্রতিশ্রুতি দিলেন ট্রাম্প।

মোদী ও ট্রাম্পের কথোপকথনের পর হোয়াইট হাউসের তরফ থেকে সাংবাদিক বৈঠক করে বলা হয়, আমেরিকা ও ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত সম্পর্ক নিয়ে আলোচনা হয়। বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট মোদীকে বলেন, ‘ভারতকে সবসময়ই একজন ভালো বন্ধু হিসেবে বলে মনে করে আমেরিকা।’ ব্রিটেন জার্মানি, জাপান, চিন কিংবা রাশিয়ার মত গুরুত্বপূর্ণ দেশগুলির আগেই ভারতের প্রধানমন্ত্রীকে ফোন করলেন ট্রাম্প। আর তা থেকে দুই দেশের সুসম্পর্কের বার্তা স্পষ্ট হয়।

পাশাপাশি, হোয়াইট হাউসের তরফে এও জানানো হয়েছে যে, এবছরের শেষেই মোদীকে আমেরিকায় আমন্ত্রণ জানানো হয়েছে। বুধবার সকালে নরেন্দ্র মোদীও ট্যুইট করে জানান যে, তিনিও ট্রাম্পকে ভারতে আমন্ত্রণ জানিয়েছেন। ট্রাম্পকে অভিনন্দন জানানোর সঙ্গে সঙ্গে তাঁকে ভারতে আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও।

নির্ধারিত সময়েই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করেন ডোনাল্ড ট্রাম্প। ভারতীয় সময় রাত সাড়ে ১১টা নাগাদ কথা হয় দু’জনের। এই বিষয়টি হোয়াইট হাউসের তরফ থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল।

Leave A Reply

Your email address will not be published.

x