ভারত-চীন রেষারেষির মধ্যেই মালদ্বীপে ভোটগ্রহণ

0 ১৫৬
মালদ্বীপের নির্বাচনে ভোট দিচ্ছেন একজন ভোটার। ছবি : এএফপি

ভারতকে পিঠ দেখিয়ে চীনের দিকে ঝুঁকে পড়ার ক্ষেত্রে প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর নীতির পরীক্ষা নিতে আজ রোববার (২১ এপ্রিল) মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন দেশটির নাগরিকরা।

দক্ষিণ এশিয়ার অন্যতম ব্যয়বহুল অবকাশ গন্তব্য হিসেবে পরিচিত সাদা বালুর সমুদ্র সৈকত ও রিসোর্টের এই দ্বীপপুঞ্জের দেশটি সাম্প্রতিক সময়ে ভারত মহাসাগরীয় অঞ্চলে ভূ-রাজনৈতিক হটস্পট হিসেবে আবির্ভূত হয়েছে। বিষুব রেখা ধরে ৮০০ কিলোমিটার বিস্তৃত এক হাজার ১৯২টি ছোট ছোট প্রবাল দ্বীপের সারি পূর্ব-পশ্চিম বৈশ্বক সমুদ্র বাণিজ্যের অন্যতম পথ হিসেবে নিজের অবস্থানকে আরও শাণিত করছে।

এ মাসের পুরোটা জুড়ে চলে পার্লামেন্ট নির্বাচনের প্রচার-প্রচারণা। এ সময়টাতেই বিশাল কয়েকটি অবকাঠামো প্রকল্পের ঠিকাদারি কাজ দেওয়া হয় চীনা রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিকে। এছাড়া মুইজ্জু সরকার দেশটি থেকে ৮৯ সদস্যের ভারতীয় সেনাবহর প্রত্যাহারেও কাজ করে যাচ্ছে। নয়াদিল্লির দেওয়া বিমানের মাধ্যমে মালদ্বীপের বিশাল সমুদ্রসীমায় টহল দেওয়ার জন্য তারা কাজ করছিল।

বর্তমান পার্লামেন্টে মুইজ্জুর সদ্য পূর্বসুরী হওয়া ভারতপন্থি ইব্রাহিম মোহামেদ সলিহর নেতৃত্বাধীন মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে ছিল। মুইজ্জু ক্ষমতায় আসার পর তার দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) পার্লামেন্টে বেশ বিরোধীতারই মুখে পড়েছে। আইনপ্রণেতারা মন্ত্রিসভার জন্য মনোনীত তিনজন সদস্যের নিয়োগসহ কিছু খরচের প্রস্তাবনা বাতিল করে দেয়। এদিকে পিএনসি কোনো দলকে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রধান বাধা হয়েও দাঁড়িয়েছে।

Leave A Reply

Your email address will not be published.