ভারত দিবসে মাতবে চাঁদের পাহাড়ের দেশ

0 959

সৌমেন শীল: প্রতি বছরের মতো এবারেও ভারতের স্বাধীনতা দিবসের প্রাক্কালে ভারত দিবস অনুষ্ঠিত হতে চলেছে চাঁদের পাহাড়ের দেশ দক্ষিণ আফ্রিকায়। সৌজন্যে ওই দেশে থাকা প্রবাসী ভারতীয়রা। চলতি বছরে দশম বারের জন্য মাদিবার দেশে পালিত হবে ভারত দিবস

২০০৮ সাল থেকে নিয়ম করে পালিত হয়ে আসছে ‘ভারত দিবস’। প্রতি বছর ১৩ অগস্ট রাজধানী শহর জোহানসবার্গের জু লেকে হয় ওই অনুষ্ঠান। দক্ষিণ আফ্রিকার ইন্ডিয়া ক্লাবের তরফ থেকে আয়োজন করা হয় ওই অনুষ্ঠানের। ইন্ডিয়া ক্লাবের পক্ষে থেকে সমগ্র অনুষ্ঠানের পরিচালনা করে বেঙ্গলি অ্যাসোসিয়েশন অফ সাউথ আফ্রিকা বা দক্ষিণ আফ্রিকার বাঙালি সংঘ। নাচ গান সহ নানাবিধ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে নিজের দেশের স্বাধীনতা উৎসব পালন করেন কালো মানুষদের দেশের প্রবাসী ভারতীয়রা।

প্রস্তুতি চলছে

ভারতীয় সংস্কৃতি নিয়ে অনুষ্ঠান। সেটার পরিচালনার দায়িত্বে আবার বাঙালিরা। সেই অনুষ্ঠানে নান্দনিকতা থাকবে না, সেটা হতে পারে! নাচের মধ্যমে ফুটিয়ে তোলা হবে এবারের বিশেষ থিম, ‘বিভিন্ন সম্পর্কের মাধ্যমে স্বাধীনতার আনন্দ’। ভারতীয় দূতাবাসের সমর্থনে আয়োজিত ওই অনুষ্ঠান চলতি সপ্তাহের শনিবার সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল চারটে পর্যন্ত চলবে। এই মুহূর্তে জোরকদমে চলছে সেই অনুষ্ঠানের প্রস্তুতি। কলকাতা নিউজ।

Leave A Reply

Your email address will not be published.

x