ভূমধ্যসাগর থেকে ৪৩৮ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার

0 ১৬৩
প্রতীকী ছবি এএফপির

গত দুদিনে ভূমধ্যসাগর থেকে ৪৩৮ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে উদ্ধারকারী জাহাজ ওশেন ভাইকিং। গতকাল শুক্রবার (২৫ আগস্ট) ইউরোপের অলাভজনক বেসরকারি সংস্থা এসওএস মেডিটারিয়ান থেকে এ তথ্য জানানো হয়। আজ শনিবার এ তথ্য জানিয়েছে ফরাসি সংবাদ সংস্থা এএফপি।

ফ্রান্স ভিত্তিক এনজিওটি শুক্রবার বলছে, ‘লিবিয়া ও তিউনিসিয়া উপকূলের আন্তর্জাতিক জলসীমা থেকে দুর্দশাগ্রস্ত ওইসব অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করা হয়।’ এর আগে গত বৃহস্পতিবার এসওএস মেডিটারিয়ান থেকে বলা হয়, মধ্য ভূমধ্যসাগরে থাকা তিনটি নৌকা থেকে ২৩টি দেশের ২৭২ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে অভিভাবকহীন শিশু রয়েছে ৩২ জন। এ ছাড়া আরও নয় শিশু ও পাঁচ প্রতিবন্ধী রয়েছে উদ্ধারকৃতদের তালিকায়।

শুক্রবার দিনের শেষ সময়ের দিকে এনজিওটি আরও ১৬৬ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধারে কথা জানায়। সংস্থাটি থেকে বলা হয়, ভূমধ্যসাগরে ভাসতে থাকা বেশ কয়েকটি নৌকায় সাহায্যের জন্য গিয়ে তাদের উদ্ধার করা হয়।

ইতালির কোস্টগার্ডদের সহায়তায় এই উদ্ধার অভিযান পরিচালনা করা হয় বলে এনজিওটি থেকে জানানো হয়। আর তিউনিসিয়া ও ইতালির ল্যাম্পেদুসা উপকূল থেকে তাদের উদ্ধার করা বলে জানায় এসওএস মেডিটারিয়ান।

ভালো ভবিষ্যতের আশায় বৈধ বা অবৈধ উপায়ে প্রতিদিনিই ইউরোপের দেশগুলোতে পাড়ি জমাচ্ছে অভিবাসন প্রত্যাশীরা। অবৈধ উপায়ে যারা পাড়ি জমাচ্ছে, তাদের অন্যতম প্রধান রুট ভূমধ্যসাগর। এই রুটেই ইউরোপের দেশ ইতালিতে যাচ্ছে অভিবাসন প্রত্যাশীরা। উত্তর আফ্রিকা ও তুরস্ক থেকে শরণার্থীরা দেশটিতে আসছে। উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া থেকে ইতালির ছোট দ্বীপ ল্যাম্পেদুসার দূরত্ব মাত্র ৯০ মাইল বা ১৪৫ কিলোমিটার।

এসওএস মেডিটারিয়ান বলছে, ওশেন ভাইকিংস জাহাজে বর্তমানে ৪৩৮ অভিবাসনপ্রত্যাশী রয়েছে। উত্তর ইতালির জেনোয়া শহরের দিকে যাচ্ছে। ইতালি কর্তৃপক্ষের নির্দেশেই তাদের সেখানে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে এনজিওটি।

জাতিসংঘের অভিবাসন সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের তথ্যমতে, চলতি বছরে এ পর্যন্ত ভূমধ্যসাগর হয়ে ইউরোপে প্রবেশ করতে গিয়ে অন্তত দুই হাজার ১০৩ জন অভিবাসনপ্রত্যাশী নিহত বা নিখোঁজ রয়েছে। ২০২২ সালের গোটা বছরের তুলনায় এ বছরের আট মাসে বেশি নিহত বা নিখোঁজ হয়েছে। ২০২২ সালে ভূমধ্যসাগরে নিহত বা নিখোঁজ হয়েছে এক হাজার ৪১৭ অভিবাসনপ্রত্যাশী।

Leave A Reply

Your email address will not be published.