‘ভেঙেছে দুয়ার, এসেছো জ্যোতির্ময়’- প্রতিপাদ্যে দুই মাহেন্দ্রক্ষণ উদযাপনে বাংলাদেশ

0 ৫৫৯

‘ভেঙেছে দুয়ার, এসেছো জ্যোতির্ময়’- এ প্রতিপাদ্যকে ধারণ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠান শুরু হয়েছে।

বুধবার (১৭ মার্চ) বিকেল সাড়ে ৪টায় রাজধানীর জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিনের অনুষ্ঠান শুরু হয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির দিনে অর্থাৎ ২৬ মার্চ জাতীয় পর্যায়ে ১০ দিনের অনুষ্ঠানমালা শেষ হবে। জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিনের এ অনুষ্ঠানমালার ৫ দিনের আয়োজনে প্রতিবেশী ৫টি দেশের রাষ্ট্রপতি ও সরকারপ্রধান যোগ দেবেন।

অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ ও ফার্স্ট লেডি ফাজনা আহমেদ। এছাড়াও রয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ও রাষ্ট্রপতির স্ত্রী রাশিদা খানম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করছেন সাবেক মন্ত্রী ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর।

অনুষ্ঠানের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জানানো শুভেচ্ছা একে একে দেখানো হচ্ছে। এসময় চীনের রাষ্ট্রপতি শি জিনপিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা’র ধারণ করা ভিডিও বার্তা প্রচার করা হয়।

শিশু শিল্পীদের সমবেত কণ্ঠে জাতীয় সংগীত এবং এর পরপরই শত শিশু শিল্পীর সংগীত পরিবেশনার মাধ্যমে উদ্বোধন অনুষ্ঠান শুরু হয়।

এ পর্বে ‘ভেঙেছে দুয়ার, এসেছো জ্যোতির্ময়’ থিমের ওপর ভিত্তি করে নির্মিত অডিও-ভিজুয়ালে ফুটে উঠবে জাতির পিতার সংগ্রামী জীবনের নানা অধ্যায়। রাত ৮টার দিকে আতশবাজি ও লেজার শো’র মাধ্যমে শেষ হবে প্রথম দিনের অনুষ্ঠান।

Leave A Reply

Your email address will not be published.