ভেনেজুয়েলা থেকে জয় নিয়েই ফিরল নেইমারহীন ব্রাজিল

0 521

brazilখেলাধুলা ডেস্ক : ছিলেন না দলের সবচেয়ে বড় তারকা নেইমার। তবে দুর্বল ভেনেজুয়েলাকে হারাতে তেমন বেগ পেতে হয়নি ব্রাজিলকে।

২-০ গোলের জয়ে উরুগুয়েকে ছাড়িয়ে রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকার অঞ্চলের বাছাইপর্বের শীর্ষে উঠে গেছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

প্রথমার্ধে গোলরক্ষকের ভুলে শুরুতেই গাব্রিয়েল জেসুসের গোলে এগিয়ে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান উইলিয়ান।

নতুন কোচ তিতের অধীনে বাছাইপর্বে টানা চারটি ম্যাচ জিতল বিশ্বের একমাত্র দল হিসেবে প্রতিটি বিশ্বকাপে খেলা ব্রাজিল।

ভেনেজুয়েলার মেরিদার অলিম্পিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার সকালে হওয়া এই ম্যাচে তিন হলুদ কার্ডের খাড়ায় পড়া নেইমার খেলতে পারেননি।

অষ্টম মিনিটে ভেনেজুয়েলার গোলরক্ষক দানিয়েল এরনান্দেসের হাস্যকর ভুলে এগিয়ে যায় ব্রাজিল। বল সতীর্থেকে দিতে গিয়ে গাব্রিয়েল জেসুসের পায়ে তুলে দেন তিনি। নিখুঁত চিপে এরনান্দেসের মাথার ওপর দিয়ে বল জালে জড়াতে ভুল হয়নি ১৯ বছর বয়সী ফরোয়ার্ডের।

জাতীয় দলের হয়ে চার ম্যাচ খেলে ৪ গোল পেলেন ম্যানচেস্টার সিটিতে নাম লেখানো এই তরুণ।
এগিয়ে যাওয়ার পরও ব্রাজিলের খেলায় ফেরেনি প্রত্যাশিত গতি। আক্রমণে ছিল না বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দেওয়া আগের ম্যাচের ধার।

২৪তম মিনিটে ডান দিক থেকে আক্রমণে ওঠা দানি আলভেসের ক্রস জেসুস পা ছোঁয়ানোর আগেই বিপদমুক্ত করেন এক ডিফেন্ডার। একটু পর কর্নার ফিরিয়ে ব্যবধান বাড়াতে দেননি এরনান্দেস।

প্রধমার্ধে ব্যবধান দ্বিগুণ করার সেরা সুযোগটি ৩২তম মিনিটে নষ্ট করেন জেসুস। মাঝমাঠের একটু ওপর থেকে দ্রুত আক্রমণে ওঠার পর বক্সের সামনে পাওলিনিয়ো ও জেসুসর মাঝে শুধু ছিলেন প্রতিপক্ষের এক ডিফেন্ডার। পাওলিনিয়োকে বল বাড়ানোর পর ফিরতি বল পেয়েও গোলরক্ষককে পরাস্ত করতে পারেননি জেসুস; মারেন পোস্টের বাইরে।

প্রবল বৃ্ষ্টির মধ্যে দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন উইলিয়ান। রেনাতো আগুস্তোর ক্রসে দুরূহ কোন থেকে গোলরক্ষককে ফাঁকি দেন চেলসির এই মিডফিল্ডার।

৫৮তম মিনিটে উইলিয়ানের কর্নারে আগুস্তোর হেড জালে ঢুকলেও অফসাইডের জন্য গোল হয়নি।
দু্ই মিনিট পর কাছ থেকে সলোমন রনদোনের শট মার্কিনিয়োসের গায়ে লাগলে বেঁচে যায় ব্রাজিল। একটু পরই তার হেড বাঁ পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়।

পরক্ষণেই উইলিয়ানের শট ঠেকিয়ে ব্যবধান বাড়াতে দেয়নি গোলরক্ষক।

৬৯ মিনিটে গুয়েররো ফিনিশিং টাচ দিতে না পারায় আরেকটি সুযোগ হারায় ভেনেজুয়েলা। ফ্লাডলাইট বন্ধ হয়ে যাওয়ায় কিছুক্ষণ বন্ধ থাকে খেলা। আলো ফিরে আসার পর বড় কোনো সুযোগ পায়নি ব্রাজিল। শেষ দিকে রনদোনের জোরালো একটি হেড দুর্দান্তভাবে ফিরিয়ে কোনো বিপদ ঘটতে দেননি গোলরক্ষক আলিসন।

দশম রাউন্ডে উরুগুয়ে কলম্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করায় শীর্ষ স্থান দখলের সুযোগটা পেয়েছিল ব্রাজিল। সুযোগটা কাজে লাগিয়ে ১০ ম্যাচে ষষ্ঠ জয়ে ২১ পয়েন্ট শীর্ষে উঠলো দক্ষিণ আমেরিকার পরাশক্তিরা।
২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে গদিন-সুয়ারেসরা।

লিওনেল মেসিকে ছাড়া খেলতে নেমে টানা দুই ম্যাচ ড্র করার পর প্যারাগুয়ের কাছে নিজেদের মাটিতে ১-০ গোলে হেরেছে আর্জেন্টিনা। ১৬ পয়েন্ট নিয়ে এদগার্দো বাউসার দল আছে পঞ্চম স্থানে। ১ পয়েন্ট কম নিয়ে ঠিক পেছনেই আছে প্যারাগুয়ে।

দশম রাউন্ডের অন্য ম্যাচে বলিভিয়া-একুয়েডর ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। চিলি ২-১ গোলে হারায় পেরুকে।
কলম্বিয়া ও একুয়েডরের পয়েন্ট সমান ১৭। গোল পার্থক্যে একুয়েডর আছে তৃতীয় স্থানে। মাত্র্র ২ পয়েন্ট নিয়ে ভেনেজুয়েলা আছে তলানিতে।

দক্ষিণ আমেরিকা থেকে চারটি দল সরাসরি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলবে। পঞ্চম দলটির বিশ্বকাপে সুযোগ পেতে ওশিয়ানিয়া অঞ্চলের সেরা দলের সঙ্গে প্লে-অফ খেলতে হবে।

Leave A Reply

Your email address will not be published.