মশা তাড়ান ঘরোয়া উপায়ে

330

লাইফস্টাইল অনলাইন ডেস্ক : শীত কমতেই না কমতেই মশার উপদ্রব বেড়ে গেছে। এর মধ্যে বিভিন্ন জীবাণু পরিবাহী মশা আমাদের চারপাশে নাকের ডগায় গান গাচ্ছে। রাতে অনেকেই মশারি ব্যবহার করে অভ্যস্ত নই আমরা। ফলে ঘুমের ভেতর আমাদের শরীরে রাজত্ব কায়েম করে এইসব মশা। একসময় আমরা ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মারাত্মক জ্বরে আক্রান্ত হই।

নতুন করে দেখা দিয়েছে চিকুনগুনিয়া। হাড়ে বিষ ছড়ানো এই জ্বরে গত বছরও দেশের বহু মানুষ চরম স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে। ঠিক এই সময়টাতে এবছর আবারও বর্ষার জমে থাকা পানিতে, টবে, ফুলদানিতে, ঘরের কোণে ছোট গর্তে, ভাঙা হাড়ির পচা পানিতে বংশ বিস্তার করছে মশা।

তবে অনেকেই আমরা মশা মারার জন্য কয়েল কিংবা ইলেকট্রিক থেরাপি ব্যবহার করি। যার ধোঁয়া শ্বাসনালী, ফুসফুসের জন্য মারাত্মক ক্ষতিকর।

অথচ আমরা চাইলে সামান্য খরচে ঘরোয়া উপায়ে মশা তাড়াতে পারি খুব সহজেই। সেজন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। আসুন পাঠক জেনে নিই কী উপায়ে মশার উপদ্রব থেকে দূরে থাকবো-

১) দুই লিটারের একটি প্লাস্টিকের বোতল।

২) আধা গ্লাস (২০০ মিলিলিটার) ফোটানো উষ্ণ জল।

৩) আধা কাপ ব্রাউন সুগার (খোলা চিনি হলে ভাল। তবে পরিশোধিত চিনি হলেও চলবে)।

৪) আধা চামচ ইষ্ট।

মিশ্রণ পদ্ধতি:
মশা থেকে মুক্ত থাকতে হলে আপনাকে প্রস্তুত প্রাণালী ধাপে ধাপে অনুসরণ করতে হবে। প্রথমে প্লাষ্টিকের বোতলটি ওপর থেকে ৩/৪ ইঞ্চি ছেড়ে কেটে ফেলুন। তারপর নিচের অংশটিতে ব্রাউন সুগার বা খোলা চিনি বা পরিশোধিত চিনি ঢেলে দিন। নাড়ানোর কোনও প্রয়োজন নেই। তারপর এর মধ্যে এক কাপ ফোটানো জল ঢালুন।

এবার ওর মধ্যে আধা চামচ ইষ্ট ছড়িয়ে দিন। তারপর বোতলের ওপরের অংশটিকে উপুড় করে বড় বোতলের ভেতরে বসিয়ে দিন। খেয়াল রাখবেন বোতলের উপরের অংশের মুখের ঢাকনাটি যেন অবশ্যই খোলা থাকে। কারণ, ওখান থেকেই মশা ভেতরে ঢুকবে।

এর পর একটি টেপ দিয়ে বোতলের জোরা অংশটি শক্ত করে লাগিয়ে দিন। ব্যস! হয়ে গেলো মশা মারার হোমমেড ফাঁদ। এবার ফাঁদ পাতুন ঘরের সুবিধা মতো স্থানে। তারপর দেখুন, কীভাবে মশার বংশ ধ্বংস হয়।

ব্রেকিংনিউজ/

x