মহাদেবপুরে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

0 ১১৫

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর মহাদেবপুরে আত্রাই নদী থেকে অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে মানববন্ধন অনুষ্ঠিত হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই বিকেলে ভ্রাম্যমান আদালত বসিয়ে বালু ব্যবসায়ীর ২ লক্ষ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্টেট ও উপজেলা নির্বাহী অফিসার মো. আবু হাসান।

এ সময় তিনি অবৈধভাবে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত দুটি ড্রেজার মেশিন জব্দ করে ইউপি চেয়ারম্যানের জিম্মায় দেন। তিনি বৃহস্পতিবার বিকেলে চাঁন্দাশ ইউপির তংকাশিবপুর আত্রাই নদীতে এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। চাঁন্দাশ ইউনিয়নের তংকাশিবপুর এলাকায় আত্রাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে বিশাল বালুচর, ঘর-বাড়ি, বাঁধ ও ফসলী জমি বিলীন হওয়ায় বালু উত্তোলন বন্ধ ও ক্ষতিপূরণের দাবিতে এ মানববন্ধন করেন এলাকার জনগন।

এতে চাঁন্দাশ ইউপি চেয়ারম্যান মাহমুদান নবী রিপন, স্থানীয় আওয়ামীলীগ নেতা-কর্মী, কয়েকজন ইউপি সদস্যসহ এলাকার কয়েক’শ মানুষ অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে তারা জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, থানার অফিসার ইনচার্জ (ওসি), সহকারি কমিশনার (ভূমি)সহ বিভিন্ন সরকারি দপ্তরে লিখিত অভিযোগ প্রেরণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, কয়েক বছর আগে থেকেই বালুমহল ইজারাদারের লোকজন নিয়মমাফিক বালু উত্তোলন না করে নিয়মবর্হিভূতভাবে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে আসছেন। ফলে তাদের পৈত্রিক বসতবাড়ি ও ফসলী জমি নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। এতে তংকাশিবপুর গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক মোল্লাসহ আরো কয়েকজন কৃষকের প্রায় ১০ বিঘা জমি নদীতে ধ্বসে পড়েছে।

এ অবৈধ বালু উত্তোলন বন্ধে বছরের পর বছর প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরেও প্রতিকার না পেয়ে জমি হারানোর শোকে মাত্র কয়েক দিন আগে স্টোক করে মারা যান কৃষক আব্দুর রাজ্জাক মোল্লা। অবৈধ খননযন্ত্র বসিয়ে নদীর তীর ঘেঁসে বালু উত্তোলনের প্রতিবাদ করলে স্থানীয়দের মামলা-হামলাসহ নানা ভয়-ভীতি দেখায় বালু ব্যবসায়ী ও তার সহযোগীরা। অবৈধ বালু উত্তোলন বন্ধ করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান বক্তারা।

জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মো. আবু হাসান বলেন, বিকালে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অবৈধভাবে বালু উত্তোলনকারী ব্যবসায়ী মোয়াজ্জেম হোসেনের ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে ইউএনও বলেন, যে স্থান থেকে বালু উত্তোলন করা হচ্ছে তা বালু মহাল লীজ এরিয়ার বাহিরে।

Leave A Reply

Your email address will not be published.