মহাদেবপুরে ৩৫ কোটি টাকা পাওনা আদায়ের দাবীতে কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন

0 ৩৯

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর মহাদেবপুরে প্রায় ৩৫ কোটি টাকা পাওনা আদায়ের দাবীতে রবিবার দুপুরে উপজেলা সদরের মডেল স্কুল মোড়ে আঞ্চলিক মহাসড়কে ঘন্টাকাল ব্যাপী মানববন্ধন করে একদল প্রান্তিক কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা। কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের নিকট থেকে বাকীতে ধান কিনে তাদের পাওনা টাকা না পরিশোধ না করে বিভিন্ন হয়রানির প্রতিবাদে ও পাওনা টাকা আদায়ের জন্য স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান ওসমান এগ্রো ইন্ডাঃ (প্রাঃ) লিমিটেডের বিরুদ্ধে এ মানববন্ধন করেন তারা।

ঘন্টাকালব্যাপী মানববন্ধনে পাওনাদার প্রান্তিক কৃষক ও ব্যবসায়ীরাসহ প্রায় পাঁচ শতাধিক লোকজন অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তারা বলেন, ওসমান এগ্রো ইন্ডাঃ (প্রাঃ) লিমিটেডের স্বত্তাধীকারী মো. ওসমান গণি গং তার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য প্রায় আড়াই’শ জন কৃষক ও ব্যবসায়ীদের নিকট থেকে বাকীতে ৩৫ কোটি টাকার ধান ক্রয় করে এসব টাকা পরিশোধ না করে বিভিন্ন তালবাহানা ও কালক্ষেপণ করতে থাকে। কখনো কখনো টাকা দিতে অপারগতা প্রকাশ করে বিভিন্ন ভয়-ভীতি ও মারপিটের হুমকী প্রদান করে।

বক্তারা আরো বলেন, তিনি প্রতিষ্ঠান থেকে মূলধন অন্যত্র সরিয়ে নিয়ে পরিবারের তথা, স্ত্রী, ছেলে, মেয়ে, জামাইসহ অন্যান্য আত্মীয়-স্বজনদের নামে রাজধানী ঢাকায় ১৫ থেকে ২০ টি বহুতল ভবন নির্মাণসহ বিভিন্ন জায়গায় সম্পদের পাহাড় গড়ে তুলে নিজেকে বাকী পরিশোধে অপারগ বলে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও তাদের সাথে প্রতারণা করছে।

এসব পাওনা টাকা ফেরত পাওয়ার জন্য জেলা প্রসাশকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন বলেও জানান তারা। মানববন্ধনে বক্তব্য রাখেন প্রায় সাড়ে ৩ কোটি টাকা পাওনাদার কালাই জয়পুরহাটের সমশিরা বাজারের ব্যবসায়ী মেসার্স ইসলাম এন্ড ব্রাদার্সের স্বত্তাধীকারী মো. আনোয়ার হোসেন, ধামইরহাট উপজেলার ফতেপুর বাজারের ব্যবসায়ী মেসার্স বেলাল ট্রেডার্সের স্বত্তাধীকারী মো. বেলাল হোসেন।

তার পাওনা প্রায় ২ কোটি ৮৫ লক্ষ টাকা। এছাড়া বক্তব্য রাখেন, খিরশিন গ্রামের কৃষক নূরুজামান, ব্যবসায়ী আল ইমরান, দিনাজপুরের ব্যবসায়ী আব্দুল্লাহ আল মামুন, ময়েন উদ্দীন প্রমূখ। ওসমান এগ্রো ইন্ডাঃ (প্রাঃ) লিমিটেডের নিকট থেকে যাবতীয় পাওনা অচিরেই পরিশোধের দাবী জানান তারা।

Leave A Reply

Your email address will not be published.