মার্কিন দূতাবাসে হামলা: ফের ইরানকে দায়ী করল আমেরিকা

101

আন্তর্জাতিক ডেস্ক : সাম্প্রতি ইরাকের একটি সামরিক ঘাঁটিতে রকেট হামলা চালায় মার্কিন বাহিনী। আমেরিকার এ হামলার পর ইরাকের রাজধানী বাগদাদে হাজারো বিক্ষুদ্ধ জনতা মার্কিন দূতাবাস ঘেরাও করে রাখেন। এক পর্যায়ে ক্ষুব্ধ জনতা মার্কিন দূতাবাস হামালা চালায়। ইরাকের এ হামলায় মার্কিন প্রেসিডেন্ট শুরুতেই ইরানে-কে দায়ী করেন। ইরানও তাদের মন্তব্যকে অহেতুক বলে প্রতিবাদ জানান। বুধবারে ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ফের ইরাকের হামলার পেছনে ইরান-কে দায়ী করেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগ্যান ওরট্যাগাস।

মার্কিন দূতাবাসে যার হামলা চলিয়েছে তার সন্ত্রাসী বলেও অভিযোগ করেন মর‌গ্যান ওরট্যাগাস। তার দাবি, ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবরোধ এখনই ফল দিতে শুরু করেছে।

এর আগে ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুকও ইরানের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ করেছিলেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‍মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন এটা আমেরিকার কৃতকর্মের ফল। তারা এমন সময় অহেতুক অভিযোগ তুলছেন যখন ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী হাশাদ আশ-শাবির কয়েকটি ঘাঁটিতে মার্কিন বিমান হামলা চালায়। যে হামলায় অন্তত ২৫ জন জওয়ান নিহত হয়েছে।

সর্বশেষ প্রাপ্ত খবরে জানা গেছে, মার্কিন দূতাবাস অবরোধকারী জনতা হাশদ আশ-শাবির অনুরোধ সাড়া দিয়ে বুধবার রাতে অবরোধ প্রত্যাহার করে নিয়েছে।

x