মার্কিন বাহিনী হটাতে ১০ লাখ মানুষের পদযাত্রা: সদর

102

আন্তর্জাতিক ডেস্ক: ইরাক থেকে মার্কিন সেনা সরাতে ১০ লাখ লোকের পদযাত্রার ঘোষণা দিয়েছেন জনপ্রিয় শিয়া নেতা মোক্তাদা আল সদর। ইরাকের পার্লামেন্টে ৫ জানুয়ারি মার্কিন সেনা প্রত্যাহারের বিল পাসের পর তিনি এই ঘোষণা দিলেন।

বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। মোক্তাদা সদরের এক টুইটের বরাতে গণমাধ্যমটি জানায়, দখলদার বাহিনীর উপস্থিতির কারণে ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘিত হচ্ছে।

এতে তিনি মার্কিন দখলদার বাহিনীর অযাচিত উপস্থিতির বিরুদ্ধে জনগণকে শান্তিপূর্ণ পদযাত্রায় অংশগ্রহণের আহ্বান জানান। তবে কবে কোথায় এ পদযাত্রা সংগঠিত হবে সে ব্যাপারে কোনও কিছু নির্দিষ্ট করা হয়নি টুইটে।

ইরাকের হাশদ আশ শাবি, পপুলার মোবিলাইজেশনসহ জনপ্রিয় কিছু শিয়া গ্রুপ মোক্তাদা সদরের পদযাত্রার আহবানে সাড়া দেয়ার ঘোষণা দিয়েছে।

ইরাকে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর উপস্থিতির কড়া সমালোচক মোক্তাদা সদর। তিনি পার্লামেন্টে পাস হওয়া বিলটিকে ‘দুর্বল’ বলে আখ্যায়িত করেছেন। তিনি বিল পাসের পর পার্লামেন্টের কাছে লেখা চিঠিতে কয়েকটি দাবি তুলে ধরেন। সেগুলো হলো- যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা চুক্তি বাতিল, ইরাকস্থ মার্কিন দূতাবাস বন্ধ এবং মার্কিন সেনাদের ইরাক থেকে বের করে দেওয়া।

x