মালয়েশিয়ায় দুই লাখ বাংলাদেশি অভিবাসী বৈধ হচ্ছেন

0 ৯০২

ttবিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম : মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসকারী প্রায় ২ লাখ অভিবাসীকে বৈধ করার প্রক্রিয়া শুরু করেছে দেশটির সরকার। শিগগিরই তারা বৈধ অভিবাসীতে পরিণত হবে।

বুধবার সচিবালয়ে তার দপ্তরে ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত ওয়ানজা ক্যাম্পোস নবরেগার সঙ্গে বৈঠক শেষে মালয়েশিয়া প্রসঙ্গে সাংবাদিকদের এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তোফায়েল আহমেদ বলেন, মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট ২০১৬ এর উদ্বোধনে সে দেশে গিয়েছিলাম। সেখানে দেশটির উপপ্রধানমন্ত্রী ড. আহমেদ জাহিদ হামিদির সঙ্গে আমার বৈঠক হয়েছে। তিনি আমাদের মানবসম্পদ বেশি বেশি আমদানি করার বিষয়ে আশ্বস্ত করেছেন। একই সঙ্গে সে দেশে প্রায় দুই লাখ অবৈধ বাংলাদেশি অভিবাসী রয়েছেন তাদের বৈধ করার প্রক্রিয়া শুরু করেছে মালয়েশিয়ান সরকার।

তিনি বলেন, এবার সামিটে আমাদের বেশকিছু রপ্তানিযোগ্য পণ্য প্রদর্শন করেছি। সেখানে আমদের পণ্যের সাড়া বেশ ভালো। ওই সামিটে মালয়েশিয়ার বড় ২০০ কম্পানি অংশগ্রহণ করেছিল। তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বানও করা হয়েছে। বঙ্গবন্ধুকন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে অর্থনৈতিক, সামাজিকসহ সব ক্ষেত্রে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বিশ্ববাসী বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করছে।

গত বছর বাংলাদেশ ৬ দশমিক ৫১ ভাগ জিডিপি অর্জন করেছে। গত ১০ বছরে গড় জিডিপি অর্জন ছিল ৬ ভাগ। চলতি বছর ৭ দশমিক ২ ভাগ অর্জিত হয়েছে। বাংলাদেশের রপ্তানি এখন ৩২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। ভিনিউজ।

Leave A Reply

Your email address will not be published.