মাশরাফিই বাংলাদেশের সফল অধিনায়ক

0 611

mash_15খেলাধুলা ডেস্ক : বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে মাশরাফি বিন মর্তুজাই সেরা এবং সফল অধিনায়ক। তার নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করেছে। এছাড়া দ্বিপাক্ষিক সিরিজে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলকেও হারিয়েছে। খেলেছে এশিয়া কাপ টি-টোয়েন্টি ফাইনালে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গতকাল আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাশরাফির নেতৃত্বে জিতেছে টাইগাররা। আর এই জয়ের ফলে পরিসংখ্যানও বলছে, বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এখন তিনিই সেরা অধিনায়ক।

‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ এ পর্যন্ত সব মিলিয়ে মোট ৩১টি ম্যাচ জিতেছে। আফগানদের বিপক্ষে জয়টি তার নেতৃত্বে ২১তম জয়। এছাড়া, ম্যাশের নেতৃত্বে টাইগাররা ৯টি টি-টোয়েন্টি আর একটি টেস্ট জিতেছে

এর আগে হাবিবুল বাশারের নেতৃত্বে বাংলাদেশ জিতেছিল মোট ৩০টি ম্যাচ। যার মধ্যে ২৯ ওয়ানডে আর একটি টেস্ট। হাবিবুল বাশার কোনো টি-টোয়েন্টিতে টাইগারদের নেতৃত্ব দেননি। তবে মাশরাফির চেয়ে বেশি ম্যাচ নেতৃত্ব দিয়েছিলেন হাবিবুল। মাশরাফি যেখানে অধিনায়কত্ব করেছেন ৫৩ ম্যাচে, সেখানে হাবিবুল বাশার নেতৃত্ব দিয়েছেন ৮৭ ম্যাচে।

এখন পর্যন্ত ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশকে সবথেকে বেশি ম্যাচ জয়ের স্বাদ পাইয়ে দিয়েছেন ম্যাশ। ওয়ানডেতে মাশরাফির ম্যাচ জয়ের হার ৭২.৪১ শতাংশ। যেখানে সর্বোচ্চ ওয়ানডে জয়ী টাইগার দলপতি হাবিবুলের ম্যাচ জয়ের হার ৪২.০২। আর দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ জয়ের হার সাকিবের দখলে। বিশ্বসেরা এই অলরাউন্ডার টাইগারদের ৪৯টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে জিতেছিলেন ২৩টি ম্যাচ আর হেরেছিলেন ২৬টি ম্যাচে, তার নেতৃত্বে টাইগারদের ম্যাচ জয়ের হার ৪৬.৯৩। ফলে, বলাই যায় টাইগারদের সফলতম অধিনায়ক মাশরাফি।

Leave A Reply

Your email address will not be published.

x