মায়ানমারে রোহিঙ্গা মুসলমানদের গণ-হত্যার প্রতিবাদে গোপালগঞ্জে মানববন্ধন

1,023

mail-google-comগোপালগঞ্জ প্রতিনিধি : মায়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর সেনাবাহিনী ও বৌদ্ধ সন্ত্রাসীদের অমানবিক নির্যাতন, ধর্ষণ ও গণ-হত্যার প্রতিবাদে গোপালগঞ্জে ১৭০ কিলোমিটার সড়কে মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। কওমী মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গা এ কর্মসূচীর আয়োজন করে। সোমবার সকালে কওমী মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গা মাদ্রাসাসহ বিভিন্ন মাদ্রাসা থেকে শিক্ষক-শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে স্থানীয় প্রেসক্লাবের সমানে গিয়ে জড়ো হয়।

পরে সেখানে বেলা ১২টার দিকে কওমী মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গা মহাসচিব মাওলানা শামছুল হক আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচি উদ্বোধন ঘোষণা দেন।

এসময় ওই স্থানে বঙ্গবন্ধু সড়কের উপর দাড়িয়ে মানববন্ধন কর্মসূচী শুরু করা হয়। মানববন্ধন চালাকালে নির্যাতন, ধর্ষণ ও গণ-হত্যার বন্ধের দাবীতে বিভিন্ন ধরনের লেখা প্লাকাড প্রদর্শন করা হয়। এসময় গোপালগঞ্জ সদর উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের চন্দ্রদিঘরিয়া এলাকায় মায়ানমারের প্রধানমন্ত্রী অং সান সুচীর কুশপত্তলিকা দাহ করা হয়।

একই সাথে মুকসুদপুর-কাশিয়ানী-গোপালগঞ্জ, কোটালীপাড়া থেকে গোপালগঞ্জ, টুঙ্গিপাড়া থেকে গোপালগঞ্জ, মোল্লাহাট থেকে গোপালগঞ্জ, টেকেরহাট থেকে গোপালগঞ্জ এবং নড়াগাতি থেকে গোপালগঞ্জ সড়কের প্রায় ১৭০ কিলোমিটার এলাকায় মানববন্ধন করা হয়।

এতে জেলার প্রায় দু’শতাধিক কওমী মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা ব্যানার ও প্লাকার্ড হাতে মিছিল নিয়ে বিভিন্ন সড়কে মানব-বন্ধন কর্মসূচিতে অবস্থান নেন।

মাবনন্ধন চালাকালে জেলা শহরের প্রেসক্লাবের সামনে বঙ্গবন্ধু সড়কে কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের মহাসচিব মাওলানা শামছুল হক, মাওলানা জালাল উদ্দিন, মুফতি সোয়েব উদ্দিন, মুফতি শহিদুল ইসলাম, মুফতি মাকসুদুর হক, সরকারি বঙ্গবন্ধু কলেজের ইংরেজী বিভাগের প্রভাষক গোলাম মোস্তফা, ওই কলেজের সাবেক ভিপি চৌধুরী মঞ্জুরুল ইসলাম, একই কলেজের ছাত্রলীগের সভাপতি এস এম দ্বীন ইসলাম, সাংবাদিক রবীন্দ্রনাথ অধিকারীসহ বিভিন্ন মাদ্রাসার প্রধানগণ বক্তব্য রাখেন। এসময় বক্তরা জাতিসংঘসহ বিশ্ব নেতাদের মায়ানমার সরকারের উপর চাপ প্রয়োগ ও রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার আহবান জানানো হয়।

x