মিয়ানমারে নির্বাচন করতে চায় জান্তা সরকার, ভোট হবে না দেশব্যাপী

0 ২৪৮
মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইং। ফাইল ছবি

শান্তিশৃঙ্খলা বজায় থাকলে নির্বাচনের আয়োজন করতে চায় মিয়ানমারের জান্তা সরকার। তবে সেই নির্বাচনে ভোটগ্রহণ দেশব্যাপী নাও হতে পারে। জান্তা প্রধান মিন অং হ্লাইং এমন কথার পাশাপাশি বলেছেন, দেশটির অভ্যন্তরে বেশ কয়েকটি স্থানে যেহেতু বিদ্রোহী ও বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে যুদ্ধাবস্থা রয়েছে, সেহেতু এই সিদ্ধান্তের পথে হাঁটছে তারা।

ভারতীয় গণমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া এসব তথ্যের পাশাপাশি এক প্রতিবেদনে জানিয়েছে, এখন থেকে তিন বছর আগে রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। এ সময় তারা সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবে জানায়। এরপর আজ পর্যন্ত ক্ষমতায় টিকে থাকতে চেষ্টা অব্যাহত রেখেছে জান্তা প্রধান। যদিও বিভিন্ন স্থানে শুরু হয় বিদ্রোহ। গত বছরের শেষ দিক থেকে কয়েকটি আদিবাসী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী এবং বিদ্রোহী দল একজোট হয়ে জান্তা বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক লড়াই শুরু করে।

বিভিন্ন গণমাধ্যমে দেখা গেছে, এরইমধ্যে তারা সেনাবাহিনীকে হটিয়ে কয়েকটি অঞ্চলের দখলও নিয়েছে। কয়েকটি যুদ্ধক্ষেত্রে এখনও তুমুল লড়াই চলছে। এরইমধ্যে জান্তা প্রধান মিন অং হ্লাইং নির্বাচনের কথা বললেন। যেখানে তিনি জানান, মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে।

Leave A Reply

Your email address will not be published.