মিরাজের সেঞ্চুরিতে ৪৩০ রানে থামলো বাংলাদেশ

0 ৩২৯

মেহেদি হাসান মিরাজের দুর্দান্ত সেঞ্চুরি, সাকিব আল হাসান ও সাদমান ইসলামের হাফসেঞ্চুরিতে উইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ৪৩০ রানে থেমেছে বাংলাদেশ। দলের পক্ষে মিরাজ ১০৩, সাকিব ৬৮, সাদমান ৫৯, লিটন দাস ৩৮, মুশফিকুর রহিম ৩৮, অধিনায়ক মুমিনুল হক ২৬ ও নাজমুল হোসেন শান্ত ২৫ রানের ইনিংস খেলেছেন।

৫ উইকেটে ২৪২ রানে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষ করার পর বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) সকালে দ্বিতীয় দিনের শুরুতেই লিটনকে হারায় বাংলাদেশ। জোমেল ওয়ারিক্যানের শিকার হয়ে সাজঘরে ফিরেন আগের দিন ৩৪ রানে অপরাজিত থাকা লিটন। ক্যারিয়ারের ২৫তম ফিফটি হাকিয়ে মধ্যাহ্নবিরতির আগ মুহূর্তে রাকিম কর্নওয়েলের বলে শর্ট গালিতে ক্যাচ তুলে ৬৮ রান করে সাজঘরে ফিরেন সাকিব।

এরপর একপ্রাপ্ত আগলে রেখে তাইজুল ইসলাম ও নাঈম হাসানের সঙ্গে ছোট ছোট জুটি গড়ে দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন মিরাজ। তাইজুল ১৮ ও নাঈম ২৪ রান করেন। অন্যদিকে মিরাজ তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম শতক। মোস্তাফিজুর রহমান ৩ রানে অপরাজিত থাকেন।

গতকাল বুধবার (০৩ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার কাপ্তান। প্রায় এক বছর পর সাদা পোশাকে মাঠে নেমে ব্যাট হাতে প্রথম দিনটা পুরোপুরি নিজেদের করে নিতে পারেনি বাংলাদেশ। উইকেটে সেট হয়েও ইনিংস লম্বা করতে পারেননি টপ অর্ডার ব্যাটসম্যানরা। রান আউট, ভুল শট ও আম্পায়ারের বাজে সিদ্ধান্তের শিকার হওয়ার মধ্য দিয়ে ৫ উইকেটে ২৪২ রানে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষ করে বাংলাদেশ। তবে স্বস্তি ছিল দিন শেষেও সাকিব ও লিটনের অপরাজিত থাকা নিয়ে। যদিও দ্বিতীয় দিনে লিটন ইনিংসটা লম্বা করতে পারেননি। সাকিবও অনেকটা সাদামাটা বলেই উইকেট বিলিয়ে ফিরেছেন।

প্রথম দিন ইনিংসের গোড়াপত্তন করতে এসে বেশ ধীর তালেই এগোচ্ছিলেন তামিম ও সাদমান। কিন্তু হঠাই ছন্দপতন। ক্যারিবীয়ান পেসার কিমা রোচের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তামিম। এরপর সাদমানের সঙ্গে ৪৩ রানের জুটি গড়ে ডাবল নিতে গিয়ে রান আউটের ফাঁদে পা দেন নাজমুল হোসেন শান্ত।

এরপর ২৬ রান করে ওয়ারিক্যানের ঘূর্ণির শিকার হন অধিনায়ক মুমিনুল হক। শুরু থেকেই ধৈর্য্যের পরীক্ষা দেয়া অপেনার সাদমানও ৫৯ রানে ওয়ারিক্যানের দ্বিতীয় শিকারে পরিণত হন। বলা যায়, এ দুজনই অনেকটা ‘আত্মঘাতী’ হয়ে উইকেট বিলিয়ে ফিরেছেন। একই বোলারের ফাঁদে পা দেন ৩৮ রান করা ‘মিস্টার ডিপেন্ডেবল’ মুশফিকুর রহিমও।

ক্যারিবিয়ান বোলারদের হয়ে এখন পর্যন্ত জোমেল ওয়ারিক্যান ৪টি, রাকিম কর্নওয়েল ২টি, কিমা রোচ, শ্যানন গ্যাব্রিয়েল ও বান্নার ১টি করে উইকেট নেন।

এদিকে রানের পাহাড় তাড়া করতে নেমে শুরুতেই দলীয় ১১ রানে মোস্তাফিজের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দিয়ে সাজঘরে ফিরেছেন ক্যারিবীয়ান অপেনার জন ক্যাম্বেল (৩)।

Leave A Reply

Your email address will not be published.