মুসলিম দেশগুলোর সামরিক জোটের প্রধান হলেন পাকিস্তানি জেনারেল

0 644

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সাবেক সেনাপ্রধান জেনারেল রাহেল শরীফকে সৌদি আরবের উদ্যোগে ৩৯টি মুসলমান প্রধান দেশের সমন্বয়ে গঠিত সামরিক জোটের প্রধান বানানো হয়েছে। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ শুক্রবার এ বিষয়টি নিশ্চিত করেছেন।

পাকিস্তানের একটি স্থানীয় টেলিভিশন চ্যানেলে টক শো-তে গিয়ে আসিফ বলেন, কিছুদিন আগে এ নিয়ে সমঝোতা হয়েছে। তবে বিস্তারিত জানাতে অপারগতা প্রকাশ করে তিনি বলেন যে এ ব্যাপারে বেশি কিছু জানেন না তিনি।

কোথায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ইসলামাবাদে নাকি রিয়াদে, এমন প্রশ্নের জবাবে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, “এ ব্যাপারে অবশ্যই আমাদের সরকারের সম্মতি রয়েছে।” প্রতিরক্ষামন্ত্রী আরও উল্লেখ করেন, পাকিস্তানের কাউকে এ ধরনের দায়িত্বে পাঠাতে সরকার ও সেনা সদরের অনুমতির প্রয়োজন রয়েছে। সব শর্ত পূরণ করেই চূড়ান্ত সমঝোতা হয়েছে।

গত বছর ডিসেম্বরে যৌথভাবে সন্ত্রাসবাদ মোকাবেলার কথা বলে ‘ইসলামিক মিলিটারি অ্যালায়েন্স’ নামে সামরিক জোট গঠন করে সৌদি আরব। সে সময় রিয়াদ পাকিস্তানকে এই জোটে সদস্য হিসেবে ঘোষণা করলে বিস্ময় প্রকাশ করে দেশটি। তারা জানায়, কোন আলোচনা ছাড়াই জোট সদস্য হিসেবে পাকিস্তানের নাম ঘোষণা করা হয়েছে।

অবশ্য পরে জোটের সদস্য হিসেবে থাকার কথা জানায় ইসলামাবাদ। বাংলাদেশসহ বেশিরভাগ মুসলমান প্রধান দেশ এই জোটের সদস্য হলেও ইয়েমেনে সৌদি আরবের সাথে প্রক্সি যুদ্ধে লিপ্ত ইরান এই জোটের সদস্য নয়।

Leave A Reply

Your email address will not be published.

x