যান্ত্রিক যুগে অযান্ত্রিক যানে ভ্রমণ বিলাস

0 ১১৪

সাহিদ হাসান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি: একজন ভ্রমনকারী মনের স্বাদ, নতুনত্ব দেখার ইচ্ছা কিংবা নতুন কিছু জানতে বা শিখতেই ভ্রমন করে থাকেন।সাধারনত মানুষজন পায়ে হেঁটে, সাইকেলে, বাসে, ট্রেনে, নৌকায় কিংবা প্লেনে ভ্রমণে যায়। ভ্রমণ একমুখী কিংবা রাউন্ড ট্রীপও হতে পারে। ধারাবাহিক চলাফেরার মাঝে একটুখানি অবকাশ যাপনও ভ্রমণের অংশ ।ভ্রমণ ভৌগোলিক, ঐতিহাসিক, ধর্মীয় ইত্যাদি স্থানগুলোতে করা হয় । মনের শান্তি, শুদ্ধতা, প্রেরণার জন্য ধর্মীয় স্থান এবং জ্ঞানের পিপাসা মেটাতে রয়েছে ঐতিহাসিক স্থান ।এছাড়াও প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য রয়েছে বন, পাহাড় কিংবা সমুদ্র সৈকত।

তেমনি, ভ্রমণের নেশায় প্রকৃতির টানে প্রাকৃতিক সৌন্দর্য, জাতীয় উদ্যান,চিরসবুজ মাঠ-ঘাট,আম বাগান কিংবা আঁকাবাঁকা মেঠো পথ ধরে আবার কখনো পিচঢালা রাস্তায় ঘুরাঘুরি করেন শিক্ষকতা পেশায় নিয়োজিত ভ্রমণ পিয়াসু তিন শিক্ষক। নওগাঁর পত্নীতলা উপজেলার নজিপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক (রাষ্টবিজ্ঞান) আলমগীর কবীরের নেতৃত্বে, মো মনোয়ার হোসেন, প্রভাষক(অর্থনীতি) ও মো এমদাদুল হক,প্রভাষক(দর্শন)। এই তিন জন শিক্ষক নিয়মিত সাইকেল ভ্রমণ করে যাচ্ছেন।

যান্ত্রিক যুগে এসে ভ্রমনকারীরা সাধারাণত যান্ত্রিক যানবাহনে ভ্রমণ করেন।যা অনেক ব্যায়বহুল । এরই ধারাবাহিকতায় যান্ত্রিক যানবাহনে ভ্রমনের ভ্রান্ত ধারণা বদলানোর অভিনব উদ্যোগ হিসেবে শিক্ষকদ্বয় বেছে নিয়েছেন দুই চাকার সাইকেল।গত কয়েক মাসে তারা নওগাঁ জেলার ধামইরহাট, পত্নীতলা, বদলগাছী, মহাদেবপুর, সাপাহার, পোরশা,মান্দাসহ আশেপাশের বেশ কিছু উপজেলার দর্শনীয় স্থান, ইতিহাস ঐতিহ্য, সভ্যতা সংস্কৃতি প্রত্নতাত্তিক নিদর্শন ও জনগুরুত্বপূর্ণ স্থান ভ্রমণ করেছেন । যা সুস্থ ভ্রমন বিলাসের অনবদ্য দলিল। তারা কখনো আবার গ্রামীণ জনপদের সাধারণ মানুষের সাথে মেতে উঠেন আলাপচারিতায়।

এই অভিনব ভ্রমন সম্পর্কে সহকারী অধ্যাপক আলমগীর কবির বলেন, শারিরীক ও মানসিক ভাবে সুস্থ থাকা ও সময়ের আবর্তে প্রকৃতির পরিবর্তিত সৌন্দর্যকে কাছ থেকে উপভোগ করাই সাইকেল ভ্রমণের মূল উদ্দেশ্য।

তিনি আরো বলেন, আধুনিক যুগে স্মার্ট ফোনের স্কিনে বর্তমান প্রজন্মকে চার দেয়ালে আবদ্ধ না রেখে, বাড়িতে থাকা দ্বি-চক্রযানটি নিয়ে প্রকৃতির অপরূপ লীলাভূমি ভ্রমণে তারুণ্য, যুব সমাজ ও ভ্রমণ পিয়াসুদের আন্তঃউপজেলা, জেলা ভিত্তিক দলে সাইকেল ভ্রমণে উৎসাহ দিতে কিছু উদ্যোগ নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, কালের বিবর্তনে ভ্রমন শব্দটার ইতিকথা প্রায় হারিয়েই গেছে। ভ্রমণ শব্দটির উৎপত্তি হয়েছে আদি ফরাসি শব্দ travail থেকে। যতদূর জানা যায় ভ্রমণ শব্দটার ব্যবহার শুরু হয় চতুর্দশ শতাব্দীর দিকে।

Leave A Reply

Your email address will not be published.