যা করবেন ঘামের দুর্গন্ধ এড়াতে

0 59

ইদানিং দেশে গরমের মাত্রা একটু বেশিই পড়ছে। হচ্ছে না বহুল আকাঙ্খিত বৃষ্টি। তার উপর রোদ উঠছে মাঠ ফাঁটানো। এমন হাঁসফাস পরিস্থিতিতে ঘাম আমাদের নিত্য সমস্যার একটা। অনেকের ঘামে প্রচুর দুর্গন্ধ হয়। যা যতটা না স্বাস্থের জন্য ক্ষতিকর তার থেকে বেশি নিজের সম্মানের প্রশ্নে। তবে বেশ কিছু উপায় মেনে চললে শরীরের দুর্গন্ধ অনেকাংশে রোধ করতে পারেবেন। যেমন,

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

৥ বেশি অ্যালকোহল পান করলে আপনার স্বেদ গ্রন্থি অ্যাসিডিক হয়ে যায়। এর ফলে গায়ে দুর্গন্ধ হয়। যাদের গায়ে দুর্গন্ধ বেশি হয়, তারা এই বিষয়টি খেয়াল রাখবেন। সুযোগ থাকলে এই পানীয় বাদ দিবেন তাহলে এই সমস্যা থেকে মুক্তি মিলবে।

৥ মানসিকভাবে উদ্বিগ্ন থাকলে দেহের অ্যাপোক্রিন গ্রন্থি সক্রিয় হয়ে ওঠে। এই গ্রন্থি মানুষের সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেমকে আরও উত্তেজিত করে তোলে। এর ফলে সৃষ্ট স্ট্রেস দুর্গন্ধ বাড়িয়ে দেয়। সুতরাং মানসিক চাপ বেশি নেবেন না।

৥ বয়ঃসন্ধিতে অনেকের শরীরেই দুর্গন্ধের সমস্যা হয়। কিন্তু অনেক দিন পেরিয়ে গেলেও সমস্যা চলতে থাকলে বুঝতে হবে বড় কিছু শারীরিক সমস্যা রয়েছে। যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের অনেক সময় গায়ে দুর্গন্ধ হয়।

৥ অনেক সময় দেখা যায় পেট ভরে না খেলে শরীরে পুষ্টির অভাব দেখা দিলে ঘামে দুর্গন্ধ হয়। এ ছাড়া শরীরে ম্যাগনেসিয়ামের ঘাটতি হলে ঘাম থেকে বাজে গন্ধ হয়। এ ছাড়া শরীরে ম্যাগনেসিয়ামের ঘাটতি হলে ঘাম থেকে বাজে গন্ধ হয়।

 

Leave A Reply

Your email address will not be published.

x