যুদ্ধাপরাধ: ওয়াহিদুল হকের বিচার শুরুর নির্দেশ

0 ২৯১

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হকের (৬৯) বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একইসঙ্গে আগামী ২৪ নভেম্বর এ মামলায় সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

এদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম, সাহিদুর রহমান ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন আব্দুস সোবহান তরফদার ও মিজানুর রহমান।

আদালত সূত্রে জানা যায়, ওয়াহিদুল হকের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধকালীন অন্তত ৬০০ জনকে হত্যার অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। যেটি গণহত্যার অভিযোগ হিসেবে বিচার হবে।

এর আগে গত বছরের ৩০ অক্টোবর ওয়াহিদুল হকের বিরুদ্ধে তদন্ত শেষ করে প্রসিকিউশন বরাবর প্রতিবেদন দাখিল করা হয়। ২০১৬ সালের ৫ ডিসেম্বর এ মামলার তদন্ত শুরু করেন তদন্তকারী কর্মকর্তা মো. মতিউর রহমান। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর শেষ হওয়া তদন্তে মোট ৫৪ জনকে সাক্ষী করা হয়।

এরইমধ্যে গেল বছরের ২৪ এপ্রিল ওয়াহিদুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ওইদিনই তাকে বারিধারার বাসা থেকে গ্রেফতার করা হয়। পর দিন ২৫ এপ্রিল তাকে ট্রাইব্যুনালে হাজির করা হলে বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে ২ সদস্যের বেঞ্চ ওয়াহিদুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। তিনি এরপর থেকেই কারাবন্দি আছেন।

Leave A Reply

Your email address will not be published.