যুবকরাই জাতির প্রাণশক্তি, দেশের মূল্যবান সম্পদ – প্রধানমন্ত্রী

0 863

150009pm3_kalerkantho_picবিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুবকরাই জাতির প্রাণশক্তি, দেশের মূল্যবান সম্পদ এবং দেশের মানুষের স্বপ্ন ও সম্ভাবনার প্রতীক।
দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুব উল্লেখ করে তিনি বলেন, শিক্ষা, প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে তাদের মধ্যে নেতৃত্ব, দেশপ্রেম ও দায়িত্ববোধ জাগিয়ে তোলা সম্ভব।
আজ ‘জাতীয় যুব দিবস ২০১৬’ উপলক্ষে সোমবার দেয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।
জাতীয় যুব দিবসের এবারের প্রতিপাদ্য- ‘আত্মকর্মী যুবশক্তি, টেকসই উন্নয়নের মুলভিত্তি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যা যুবসমাজের মধ্যে কর্মোদ্দীপনা সৃষ্টিতে সহায়ক হবে।
শেখ হাসিনা বলেন, তাঁদের লক্ষ্য ডিজিটাল, জ্ঞানভিত্তিক এবং শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠা করা। যুবসম্প্রদায় সে লক্ষ্য অর্জনে পুরোধাশক্তি। তাই যুবসমাজের সুস্থ বিকাশকে তাঁদের সরকার সবসময়ই গুরুত্ব দিয়ে আসছে।
তিনি বলেন, যুবদের দক্ষ মানবসম্পদে পরিণত করার লক্ষ্যে সরকার বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের অন্যতম হচ্ছে ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’। এ কর্মসূচির মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থানের পাশাপাশি জাতির গঠনমূলক কর্মকান্ডে তাদের সম্পৃক্ত করা হচ্ছে।
২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রুপান্তরের জন্য সরকার রূপকল্প ২০২১ এবং রূপকল্প ২০৪১ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘ সূচিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জনেও তাঁদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এসব লক্ষ্য অর্জনে যুবদের অংশগ্রহণের কোনো বিকল্প নেই।
দেশোন্নয়নে যুবদের উপর অর্পিত দায়িত্ব তারা সঠিকভাবে পালন করবে, এ আশাবাদ করে শেখ হাসিনা বলেন, দেশপ্রেম ও দেশের মানুষের প্রতি কর্তব্য ও মমত্ববোধ এবং উগ্রতামুক্ত ইতিবাচক মনোভাব তাদের মধ্যে সবসময় জাগ্রত থাকবে।
জাতীয় উন্নয়নের অগ্রযাত্রায় যুবরা তাদের প্রতিভা ও প্রাণশক্তির পূর্ণ সদ্ব্যবহার করে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করবে এ প্রত্যাশাও তিনি ব্যক্ত করেন।
প্রতি বছরের মত এবারও ১ নভেম্বর ‘জাতীয় যুব দিবস ২০১৬’ পালন করা হচ্ছে জেনে তিনি আনন্দিত উল্লেখ করে দেশের যুব সমাজকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। সেই সাথে ‘জাতীয় যুব দিবস ২০১৬’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।ভিনিউজ

Leave A Reply

Your email address will not be published.

x