‘রবীন্দ্রনাথ সিএনসি পদক’ পেলেন রাবি অধ্যাপক

0 ৬৩১

রাজশাহী অফিস : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বিশিষ্ট কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ ‘রবীন্দ্রনাথ সিএনসি সাহিত্য পদক-২০১৮’ পেয়েছেন। সাহিত্য ও গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ঢাকা নজরুল একাডেমী অডিটোরিয়ামে ‘সেন্টার ফর ন্যাশনাল কালচার’ নামক সংগঠন তাকে এ পুরষ্কার প্রদান করা হয়। বৃহষ্পতিবার দুপুরে তার সম্পাদিত শব্দকলার (ছোটকাগজ) প্রচার সম্পাদক শাহাদাত সরকার বিষয়টি জানান।
পুরস্কার প্রদান অনুষ্ঠানে ‘সেন্টার ফর ন্যাশনাল কালচার’ সংগঠনের সভাপতি এম.এ মালেকে’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক ফজলে রাব্বি। বিশেষ অতিথি ছিলেন গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম, নজরুল একাডেমীর সহসভাপতি এম.এ হান্নান, সুসাহিত্যিক এমদাদুল হক চৌধুরী, কবি আতিক হেলাল প্রমুখ।
উল্লেখ্য, তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত। ১৯৯৪ সালে বিশ্ববিদ্যালয় থেকে ফার্ষ্টক্লাশ ফার্ষ্ট হয়ে এম. এ করেছেন; অতঃপর ২০০০ সালে এম. ফিল এবং ২০০৫ সালে পিএইচ.ডি ডিগ্রীও অর্জন করেন। তার বিশটির অধিক গবেষণা প্রবন্ধ এবং দুই শতাধিক সাধারণ প্রবন্ধ-নিবন্ধ বিভিন্ন গবেষণা জার্নাল, জাতীয় ও স্থানীয় দৈনিক-সাপ্তাহিক পত্রপত্রিকা এবং অনলাইন ম্যাগাজিনসহ সাহিত্যের ছোট কাগজে ছাপা হয়েছে। তার সম্পাদিত শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ছোটকাগজ ‘মোহনা’ এবং ‘শব্দকলা’ ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করেছে।

Leave A Reply

Your email address will not be published.