রাজশাহীতে ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত

0 ১৩৬

প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহীতে কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ প্রদান করবে ইএসডিও-রেসকিউ প্রকল্প। কুরিয়ার সার্ভিস কোম্পানি, ই-কমার্স কোম্পানি, কিংবা ফুড ডেলিভারি সার্ভিসের মত এ রকম নানা সার্ভিসে দক্ষ জনবল তৈরীতে কাজ করবে ইএসডিও-রেসকিউ প্রকল্প। প্রশিক্ষিত ডেলিভারী ম্যান, সার্ভিস ম্যান, খাবার ডেলিভারির সার্ভিস বয় সৃষ্টিতে এ বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে।

এ প্রকল্পের আওতায় ৪শ জনকে এ প্রশিক্ষণ প্রদান করা হবে। শুধু প্রশিক্ষণ নয়; পেশাগত দক্ষতা শেষে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে এ সংস্থাটি। প্রশিক্ষণ শেষে জাতীয় দক্ষতা মান সনদ প্রদান করা হবে। রাজশাহীতে ইএসডিও-রেসকিউ প্রকল্পের উদ্যোগে ক্ষুদ্র উদ্যোক্তা, স্থানীয় কর্তৃপক্ষ ও বেসরকারী ষ্টেকহোল্ডারদের সাথে মত বিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

রোববার সকালে নগরভবনের ৮ম তলায় প্রশিক্ষণকক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি কর্পোরেশনের চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার ইএসডিও-রেসকিউ প্রকল্পের ফোকাল পার্সন মোঃ আজিজুর রহমান।

সভায় রেসকিউ প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মএলাকা, কার্যক্রম এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের সাথে আলোচনার উদ্দেশ্য এবং কর্মসূচী বাস্তবায়নে উদ্যোক্তরা কিভাবে সহযোগিতা করতে পারে সে সম্পর্কে আলোচনা হয়। কর্মসূচী বাস্তবায়নে উদ্যোক্তা ও বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, রাজশাহী মহানগরীর ঘনজনবসতিপূর্ণ এলাকার দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে ইএসডিও এনহ্যান্স এমারজেন্সি রেসপোন্সেস থ্রো সোশাল এন্ড ইকোনমিক প্রোটেকশন ফর আরবান স্লাম ডয়েলার্স ফর এড্রেসিং নিউ নরমাল সিচ্যুয়েশন অফ কোভিড-১৯ (রেসকিউ) প্রজেক্ট ক্লাইমেট ব্রিজ ফান্ডের আর্থিক সহায়তায় এটি বাস্তবায়িত হচ্ছে।

রাজশাহী মহানগরীর ১১, ১৭, ১৮, ১৯ ও ২৪নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এ প্রকল্পের আওতায় নগরীর ৪শত জনকে ডেলিভারী সার্ভিসবয় পেশাগত প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে জাতীয় দক্ষতা মান অনুযায়ী প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হবে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষিত যুবকদের কর্মের ব্যবস্থা করা হবে। করোনা এবং এর প্রভাব মোকাবেলায় শহর এলাকায় দূর্বল জনগোষ্ঠীর স্থিতিস্থাপকতা বৃদ্ধি পেয়েছে।

এ প্রকল্পের আওতায় স্থাপনা এবং অস্থাপনা জাতীয় সাহায্যের মাধ্যমে পানি সরবরাহ, পয়ঃব্যবস্থা এবং স্বাস্থ্যবিজ্ঞান (ওয়াস) ব্যবস্থাপনার দূর্বলতা হ্রাস। সামাজিক এবং আর্থিক দূর্বলতা হ্রাসের জন্য জরুরী প্রয়োজন মিটানো এবং বিভিন্ন জীবিকায়নের সম্প্রসারন করা হবে।

প্রকল্প এলাকায় হাইজিন কিট প্রদান, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন, হাতধোয়া স্টেশন স্থাপন, কোভিড প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করা হবে। এছাড়াও যুবক ও প্রাপ্তবয়স্কদের জীবিকায়ন সেবা প্রদান করা হবে। প্রতিবন্ধিদের সহায়তা প্রদানসহ বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ করা হবে।

মতবিনিময় সভায় বক্তব্য দেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ রাজশাহীর নিরাপদ খাদ্য কর্মকর্তা শাকিল আহম্মেদ, যুব উন্নয়ন অধিদপ্তর, রাজশাহী সহকারী পরিচালক শামসুননাহার খাতুন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ের প্রোগ্রাম অফিসার মোসাম্মাৎ রাশেদা পারভীন, কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার শিহাব উদ্দিন চৌধুরী।

প্রকল্পের ট্রেইনার কাম এমএন্ডই অফিসার শুক্লা মুখার্জ্জীর সঞ্চালনায় প্রকল্পের সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন ইএসডিও রেসকিউ প্রকল্পের সমন্বয়কারী মারুফ আহ্মেদ।

সভায় রেসকিউ প্রকল্পের ইএসডিও ও মুসলিম এইড ইউকে বাংলাদেশ এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.