রাজশাহীতে কমছে তাপমাত্রা বইছে মৃদু শৈত্যপ্রবাহ

135

রাজশাহী প্রতিনিধি : পৌষের প্রথম সপ্তাহেই রাজশাহীতে ক্রমাগত কমে এসেছে দিনের তাপমাত্রা। গত চার দিনের প্রতিদিন গড়ে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। এ তাপমাত্রা আরও কমবে বলে ধারণা করা হচ্ছে। গত (১৮ ডিসেম্বর) বুধবার থেকে শীতের তীব্রতা বেড়েছে। তাপমাত্রা ক্রমাগত হ্রাসে তীব্র শীত অনুভূত হচ্ছে এ অঞ্চলে।

তবে আগামী ২১ তারিখের পর দিনের তাপমাত্রার আবারো কিছুটা উন্নতি হবে বলে জানিয়েছে রাজশাহী আবহাওয়া অধিদফতর।

রাজশাহী আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, বৃহস্পতিবার ভোরে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে এ অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। আগের দিন বুধবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৪ সেলসিয়াস। এছাড়া মঙ্গলবার ছিল ১৪ দশমিক ৩ সেলসিয়াস।

মৃদু শৈত্যপ্রবাহের কারণে অনুভূত শীতে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষ। সকাল থেকেই বাহিরে যেতে বেশ বেগ পেতে হচ্ছে খেটে খাওয়া মানুষের। এছাড়াও রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। শীতের কারণে নগরীতে বেড়েছে গরম কাপড়ের চাহিদাও।

এদিকে বেশি শীত পড়ার কারণে রাজশাহীতে শিশু ও বয়স্করা নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। শিশুরা নিউমোনিয়া ও জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন ও বয়স্করা শ্বাষকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, ডিসেম্বরের শেষে রাজশাহী অঞ্চলে অন্তত একটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বইতে পারে। আগামী জানুয়ারিতে আরো অন্তত তিনটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে দুটিই রূপ নিতে পারে তীব্র শৈত্যপ্রবাহে। যেখানে সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এছাড়া ফেব্রুয়ারিতেও হানা দেবে অন্তত একটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ।

রাজশাহী আবহাওয়া অফিসের আবহাওয়া ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন বলেন, দিনের তাপমাত্রা ক্রমাগত কমছে। তবে এটি আরেকটু কমতে পারে। এটাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। আগামী ২১ তারিখের পর দিনের তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে আশা করা যাচ্ছে।

x