রাজশাহীতে মাদক প্রতিরোধে ধর্মীয় নেতাদের সাথে সংলাপ সভা

0 111

নিজস্ব প্রতিবেদক:  ঢাকা আহ্ছানিয়া মিশন ও লাইট হাউস কনসোর্টিয়াম-যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে ‘ড্রাগ এবিউজ রেসিসটেন্ট অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং (দাড়াও)’ প্রকল্পের আয়োজনে ২৮ জানুয়ারী রাজশাহীতে মাদক প্রতিরোধে ধর্মীয় নেতাদের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। ইউএসএইড এবং ইউকেএইড-এর আর্থিক সহায়তায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল কর্তৃক বাস্তবায়নাধীন প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় রাজশাহী ও নাটোর জেলায় দাড়াও প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়বায়িত হচ্ছে।

 

সভাটি প্রথমে পবিত্র কোরআন থেকে তেলওয়াতের মাধ্যমে শুরু করা হয়। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের রাজশাহীতে পরিচালিত ইউপিএইচসিএসডিপি আরসিসি পিএ-১ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক রিয়াজ উদ্দীন আহমেদ। সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগ ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক জালাল আহমেদ।

 

এছাড়াও সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য প্রদান করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের রাজশাহী বিভাগের অতিরিক্ত পরিচালক মো. জাফরউল্লাহ কাজল। এবং সভাটিতে সভাপতিত্ব করেন লাইট হাউসের প্রধান নিবার্হী মো: হারুন অর-রশীদ। সভায় জাতীয় ইমাম সমিতির সদস্যগন এবং ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক এ কেএম মুজাহিদুল ইসলাম ও উক্ত অধিদপ্তরের অন্যান্য কর্মীরা উপস্থিত ছিলেন। সভার প্রকল্পের কার্যক্রম ও মাদক প্রতিরোধে ধর্মীয় নেতাদের ভুমিকা নিয়ে উপস্থাপনা করেন দাড়াও প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক এস এম মনোয়ার হোসেন। সভাটি সঞ্চালনা করেন ঢাকা আহছানিয়া মিশনের দাড়াও প্রকল্পের এডভোকেসি অফিসার উম্মে জান্নাত।

সভায় অংশগ্রহনকারীগন গ্রপ ভিত্তিক আলোচনার মাধ্যমে খুতবা গাইডলাইনের বিষয়সহ এবং বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে কিভাবে মাদকবিরোধী প্রচারনা করা যায় সেই বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন। সভার প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিভাগের ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক জনাব জালাল আহমেদ বলেন মাদকবিরোধী এই সংলাপ সভার মাধ্যমে মাদক প্রতিরোধে অনেক গুরুত্বপূর্ন তথ্য সম্পর্কে আমরা সকলে অবহিত হয়েছি।

 

এখানে যে সমস্ত মসজিদের ইমাম এবং মাদ্রাসার শিক্ষকগন আছেন সাধারন মানুষের কাছে আপনাদের গ্রহনযোগ্যতা অনেক বেশি। তিনি আরো বলেন রাজশাহীতে মাদকের অপব্যবহার প্রতিরোধে সকল ধর্মীয় নেতাদের সক্রিয় ভুমিকা পালন করতে হবে। আমরা সকল অংশগ্রহনকারীদের সম্মিলিত মতামতে রাজশাহীতে সকল ধর্মীয় প্রোগ্রামে মাদকবিরোধী বার্তা প্রচারের জন্য একটি খুতবা গাইডলাইন তৈরি করবো এবং এটি বাস্তবায়নে জুম্মার নামাযে প্রতিটি মসজিদে, মাদ্রাসায় এবং যে কোন ধর্মীয় সভায় মাদকবিরোধী বার্তা প্রচার করা হবে।

উল্লেখ্য: লাইট হাউস কনসোর্টিয়াম এর আওতায় দাড়াও প্রকল্প বাস্তবায়ন করছে ঢাকা আহ্ছানিয়া মিশন ও লাইট হাউস এর সাথে আসক্ত পুনর্বাসন সংস্থা (আপস)-রাজশাহী এবং নারী ও শিশু কল্যাণ সোসাইটি নাটোর এ কার্যক্রম পরিচালনা করছে।

 

Leave A Reply

Your email address will not be published.