রাজশাহীতে যৌন হয়রানি প্রতিরোধে ব্র্যাকের সচেতনতামুলক সেশন অনুষ্ঠিত

0 ১৪৫

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে কর্মক্ষেত্রে এবং জনসমাগমে যৌন হয়রানি প্রতিরোধে আইনের গুরুত্ব নিয়ে সাংবাদিকদের সাথে সচেতনতামুলক সেশন অনুষ্ঠিত হয়। রবিবার বেলা ১১ টায় রাজশাহী নগরীর একটি হোটেলে ব্র্যাকের অগ্নি এ্যাওয়ারনেস, এ্যাকশন এ্যান্ড ফর জেন্ডার ফর উইমেন এ্যান্ড গার্লস প্রজেক্ট ব্ল্যাক সোশ্যাল এডভোকেসি ইচ্যুয়াল অ্যান্ড সেইফ স্পেসেস কমপ্লায়েন্স এই অনুষ্ঠানের আয়োজন করে।

ব্র্যাকের দায়িত্বরতরা জানান, ‘অগ্নি’ প্রকল্পের আতওয়ায় নারীদের প্রতি সহিংসতা ও যৌন হয়রানি রোধে রাজশাহী ও গাজীপুরের মোট ৮০ টি স্কুলের ১৬ হাজার শিক্ষার্থী ও তাদের শিক্ষক এবং অভিভাবকের লক্ষ করে কাজ করা হচ্ছে। তাদেরকে যৌন হয়রানির প্রতিরোধের পাশাপাশি প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। শিশুদের গুড টাচ এবং ব্যাড টাচ সম্পর্কে ধারণা দেয়া হচ্ছে।

এ সময় যৌন হয়রানি কী এবং এর ক্ষতিকর প্রভাব তুলে ধরে জানানো হয়, নারীদের কর্মক্ষেত্রের পাশাপাশি ডিজিটাল প্লাটফর্মেও হয়রানির শিকার হতে হচ্ছে। এসব ক্ষেত্রে নারীদের মৌখিক, ইঙ্গিত মূলক, শারীরিক ভাবে যৌন নির্যাতন করা হয়। এতে করে নারীরা সমাজে পিছিয়ে পড়ছে। তাই সমাজে নারীদের প্রতি যৌন নির্যাতন প্রতিরোধে গণমাধ্যমের পাশাপাশি সমাজের সচেতন মহলকে এক হয়ে কাজ করার আহ্বান জানানো হয়।

এসময় ব্র্যাকের প্রেগ্রাম কোঅর্ডিনেটর মেহের নিগার, প্রোগ্রাম ম্যানেজার নজরুল ইসলাম, টেকনিকেল ম্যানেজার হাবিবুর রহমান, প্রজেক্ট অফিসার মোরসালিন সরকার, প্রজেক্ট অফিসার মিতা সরকার সহ অনেকে উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.