রাজশাহীর পুঠিয়ায় তিন দিনব্যাপী ১৬তম বাংলা লোকনাট্য উৎসবের উদ্বোধন

0 ৬৫৭

আকাশ ঘোষ, নিজস্ব প্রতিবদেক : পুঠিয়া থিয়েটার আয়োজিত ১৬তম বাংলা লোকনাট্য উৎসব-২০২১ এর উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে পুঠিয়া রাজবাড়ি প্রাঙ্গনে প্রদীপ জ্বালিয়ে তিন দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি ও উদ্বোধক রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

 

এসময় প্রতিমন্ত্রী বলেন, সেলিম আল দীনের হাত ধরে প্রথম গ্রাম থিয়েটরের সুত্রপাত হয়। যে কয়েকটি সংগঠন বাংলার লোক সংস্কৃতিকে ধরে রেখেছে গ্রাম থিয়েটর তার মধ্যে অন্যতম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। এরফলে স্বাধীন দেশে এখনো লোক সংস্কৃতি টিকে রয়েছে। এগুলোকে ধরে রাখতে হবে।

 

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রত্যেক বিভাগে সাংস্কৃতিক উৎসবের আয়োজন করেন। বিভাগ শেষ হলে জেলায় জেলায় আয়োজন করেন। সরকারের সক্ষমতা বেড়েছে। অর্থের অভাবে আপনাদের অনুষ্ঠান যেন বন্ধ না হয় সেজন্য আমরা আপনাদের পাশে আছি। রাজশাহীতে যতগুলো জাতীয় নিদর্শন রয়েছে সেগুলো নিয়ে আমরা একটি প্রকল্প হাতে নিয়েছি যা শীঘ্রই পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হবে। তিনি বলেন, আমরা লোক সংস্কৃতির সাফল্যে কাজ করে যাব।

 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান, সংরক্ষিত নারী আসনের সংসদ আদিবা আঞ্জুম মিতা, নাট্যজন অধ্যাপক মলয় কুমার ভৌমিক, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. কামরুজ্জামান, পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মো.আনাছ।

 

স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিমন্ডলীর সদস্য কাজী সাঈদ হোসেন দুলাল। এরআগে ঐতিহ্যবাহী লাঠিখেলা ও আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

 

Leave A Reply

Your email address will not be published.