রাজশাহী বিভাগ হতে দেশের বিভিন্ন জেলায় রেলযোগে আম পরিবহন বিষয়ক সেমিনার 

0 ৫২
স্টাফ রিপোর্টার: রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে শনিবার (১১ মে) সকালে রাজশাহী বিভাগ হতে দেশের বিভিন্ন জেলায় রেলযোগে আম পরিবহন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীরের সভাপতিতে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম, এমপি। সেমিনারে আমচাষী ও ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে রেলপথ মন্ত্রী বলেন, আম খুবই সংবেদনশীল পণ্য। তাই আমরা চেষ্টা করে যাচ্ছি যেন আমের ট্রেন যথাসময়ে, যথাস্থানে পৌঁছতে পারে। ডাবল লাইন ট্রেন চালুর বিষয়টিও মাথায় আছে তবে তা অতিদ্রুত বাস্তবায়ন সম্ভব হবে না। তাছাড়া আমরা সকল আন্ত:নগর ট্রেনের সাথে একটি করে নন এসি লাগেজ ভ্যান ও এসি লাগেজ ভ্যান লাগানোর জন্য ব্যবস্থা নিচ্ছি।
প্রধানমন্ত্রীর রেলখাতে গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে রেললাইন স্থাপন করার মাধ্যমে আরও ৮টি জেলার সাথে রেল যোগাযোগ সহজ হয়েছে। প্রধানমন্ত্রীর রেলখাতের উন্নয়ন করার সদিচ্ছা আছে। এসময় মন্ত্রী রেলের উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেছেন।
তিনি আরও বলেন, কুরিয়ার সার্ভিসে পাঠানো আম যদি রেলযোগে ঢাকা এবং ঢাকার আশেপাশে পৌঁছানো যায় তবে সময় ও খরচ দুই’ই বাঁচবে। আম পরিবহন সহজ করতে আমরা ট্রেনকে জনপ্রিয় করতে চাই। আমরা রাস্তার ওপর চাপ কমাতে চাই। এজন্য যা যা করণীয় তাই আমরা করবো। আমরা চাই কম খরচে রেলের মাধ্যমে এই অঞ্চলের আম পরিবহন সহজ হোক। কুরিয়ারের বিকল্প হিসেবেই আমরা এটি করতে চাচ্ছি।
সেমিনারে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাথেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবির। তিনি জানান,  নিরাপদে, স্বল্প সময়ে ও স্বল্প খরচে আম পরিবহনের লক্ষ্যে আগামী ১০ জুন চালু হচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন। আম নিরাপদে স্বল্প সময়ে ও স্বল্প খরচে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী থেকে ঢাকায় নেওয়ার জন্য ২০২০ সালে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হয়। ২০২০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত চার বছরে মোট ৩৯ লাখ ৯৫ হাজার ৭৯৮ কেজি আম পরিবহন হয়েছে। এতে সরকারের রাজস্ব অর্জিত হয়েছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা।
অনুষ্ঠানে রাজশাহী-২ আসনরে সংসদ সদস্য মোঃ শফিকুর রহমান বাদশা, নাটোর-১ আসনের সংসদ সদস্য মোঃ আবুল কালাম, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী, রেলপথ মন্ত্রণালয়ের যুগ্মসচিব জালাল উদ্দিন আহম্মেদ, রাজশাহী রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক মোঃ আনিসুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ রশীদুল হাসান এবং রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জের জেলাপ্রশাসকগণ উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.