রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত

0 ৩১০

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় ফোকলোর বিভাগে বিশিষ্ট ফোকলোরবিদ অধ্যাপক মুহম্মদ আবদুল খালেক ও অধ্যাপক মুহম্মদ আবদুল জলিলের সংবর্ধনা অনুষ্ঠিত হয়। সংবর্ধিত অধ্যাপক আবদুল খালেক রাবি বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও প্রাক্তন উপাচার্য এবং অধ্যাপক মুহম্মদ আবদুল জলিল রাবি বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও ফোকলোর বিভাগের প্রথম সভাপতি ও অধ্যাপক। তাঁরা দুজনেই ২০২২ সালের বাংলা একাডেমি পুরস্কার লাভ করেছেন।

রবিবার সকালে রাবি ফোকলোর বিভাগের মজহারুল ইসলাম ফোকলোর গ্যালারিতে এই সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোঃ জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে এই আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক আবুল হাসান চৌধুরী এবং বিভাগের অধ্যাপকবৃন্দের মধ্যে মোবাররা সিদ্দিকা, আকতার হোসেন, সুষ্মিতা চক্রবর্তী, অনুপম হীরা মন্ডল প্রমুখ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে সংবর্ধিত ফোকলোরবিদদ্বয়কে উত্তরীয় পরিয়ে ও সম্মাননা স্মারক উপহার দেওয়া হয়। পরে সংবর্ধিত অধ্যাপক মুহম্মদ আবদুল জলিলের ‘লোকসংস্কৃতির বিচিত্র ভূবনে’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভাবনগর’ প্রদর্শনও করা হয়।

উপাচার্য এই অনুষ্ঠানে তাঁর বক্তৃতায় বলেন, অধ্যাপক আবদুল খালেক ও অধ্যাপক আবদুল জলিল শুধু শিক্ষক হিসেবে নয়, ফোকলোরবিদ হিসেবেও দেশ-বিদেশে পরিচিত। তাঁরা শিক্ষা ও গবেষণার মাধ্যমে আমাদের লোক সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশে ফোকলোর বিষয়ে উচ্চশিক্ষা বিস্তারে তাঁরা নিরলসভাবে কাজ করে গেছেন। এই দুই গুণীজনকে সম্মানিত করতে পেরে রাজশাহী বিশ্ববিদ্যালয় গর্বিত।

বিভাগের শিক্ষক ড. মোঃ হাবিবুর রহমান ও ড. ফারজানা রহমান সংবর্ধনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

Leave A Reply

Your email address will not be published.