রাজশাহী বোর্ডে জেএসসিতে পাশের হার ৯৪.১০

0 193

রাজশাহী প্রতিনিধি: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলপ্রকাশ করা হয়েছে। এবার রাজশাহী শিক্ষা বোর্ডে পাশের হার ৯৪ দশমিক ১০। গেল বছর এ হার ছিল ৯৪ দশমিক ৫৭। মঙ্গলবার বেলা ১২টায় রাজশাহী শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক দেবাশিষ রঞ্জন রায়।

এই শিক্ষাবোর্ডে ২ লাখ ৪২ হাজার ৯৬৪ জন পাশকৃত শিক্ষার্থীর মধ্যে এবার জিপিএ ৫ পেয়েছে জিপিএ ৫ পেয়েছে ১৬ হাজার ৪৭৮জন। বোর্ডটিতে এবারো পাশের হার ও জিপিএ ৫ প্রাপ্তির দিত থেকে ছাত্রদের চাইতে ছাত্রীরা এগিয়ে আছে।

শিক্ষাবোর্ডের দেয়া তথ্য বিবরণীতে জানান হয়, এবার ২৫৯টি কেন্দ্রে মোট ২হাজার ৯৮৬টি স্কুলের ২ লাখ ৬৩ হাজার ৬৮৩ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা ছিল। তবে শেষ পর্যন্ত পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৫৮ হাজার ১৮৬জন। গেল বছর অর্থাত ২০১৮ সালে রাজশাহী শিক্ষা বোর্ডে মোট ২ লাখ ৫৩ হাজার ২২১ জন শিক্ষার্থীর মধ্যে জেএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৪৬ হাজার ৯৯৩জন শিক্ষার্থী। এর মধ্যে পাশ করে ২ লাখ ৩৩ হাজার ৫৬৯জন। যাদের মধ্যে জিপিএ ৫ পায় ১৪ হাজার ৬৩৮জন শিক্ষার্থী।

একজনো পাশ করেনি এমন স্কুলের সংখ্যা দুইটি। এরমধ্যে বাগমারার বিনাশনি জুনিয়র স্কুল এবং পুঠিয়ার জামিরা জুনিয়র গার্লস স্কুলে মোট তিন জন শিক্ষার্থী অংশ নিয়ে অকৃতকার্য হয়।

মোট ১লাখ ২৫ হাজার ৭১৫ জন ছাত্রের মধ্যে পাশ করেছে ৯৩ দশমিক ৩০ শতাংশ, এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৭হাজার ২৭৮জন। আর ১লাখ ৩২হাজার ৪৭১জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ৯৪ দশমিক ৮৭ শতাংশ, যার মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৯হাজার ২০০জন।

৪৩ জন প্রতিবন্ধী শিক্ষার্থীর মধ্যে অকৃতকার্য হয়েছে মাত্র ৫জন। ৪জন কিশোর অপরাধী বিশেষ ব্যাস্থায় পরীক্ষায় অংশ নিয়ে সকলেই পাশ করেছে। এবার মোট বহিস্কৃত শিক্ষার্থির সংখ্যা ছিল ২০জন।

পরীক্ষার ফল নিয়ে কোন অভিযোগ থাকলে আগামী ৭জানুয়ারি পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীরা ফলাফল পুনপরীক্ষণের জন্য আবেদন করতে পারবে।

Leave A Reply

Your email address will not be published.

x