রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন আজ

0 ৮৯

স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে সব ধরনের প্রস্তুুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।  বুধবার (২১ জুন) সকাল আটটা থেকে শুরু হবে ভোট গ্রহণ। চলবে বিকেল চারটা পর্যন্ত।  মঙ্গলবার (২০ জুন) সকল ভোট কেন্দ্রে পৌঁছছে নির্বাচনী সরঞ্জাম। এবারই প্রথম রাজশাহী সিটি নির্বাচনে ইভিএমে ভোট নেয়া হবে।

মঙ্গলবার (২০ জুন) বেলা ১১টার দিকে মহানগরীর নিউ গভঃ ডিগ্রি কলেজ থেকে রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেন আইন শৃঙ্খলা বাহীনির উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে ভোট কেন্দ্রগুলোতে ভোট গ্রহণের সরঞ্জাম পাঠানোর কার্যক্রম শুরু করে। ভোট কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসারেরা নির্বাচনী সরঞ্জাম বুঝে নেন। এরপর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেয়া হয়।

এর আগে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ লাইনে সকাল সাড়ে ৮ টার দিকে নির্বাচনের দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের ব্রিফিং করেন পুলিশ কমিশনার আনিসুর রহমান।

এ সময় পুলিশ কমিশনার আনিসুর রহমান জানান, শান্তি শৃঙ্খলা নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে অতীতের যেকোনো নির্বাচনের চেয়ে এবারের রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন হবে একটি মডেল স্বরূপ। ভোট কেন্দ্রে বিশৃঙ্খলা করার কেনো সুযোগ নেই। বাংলাদেশ পুলিশ এখন স্মার্ট পুলিশ। আগামীকাল নির্বাচনে এর প্রতিফলন ঘটাবে।

তিনি আরও বলেন, প্রতিটি কেন্দ্র এলাকায় ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। নির্বাচনকে সুষ্ঠু করতে আইন-শৃঙ্খলা পরিবেশ স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি বিজিবি, র‌্যাব ও আনসার সদস্যবৃন্দ দায়িত্ব পালন করবে। নির্বাচন পূর্ববর্তী এবং নির্বাচন পরবর্তী সময়ে যে-কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতির কথা তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন এবং সকলের সহযোগিতায় একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন অনুষ্ঠানের আশাবাদ ব্যক্ত করেন।

নির্বাচনী দায়িত্ব পালন করবেন ২৫০ জন র‌্য্বা ও বিজিবির ১০ প্লাটুন সদস্য। নির্বাচনের নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন ৩ হাজার ৫১৪ জন পুলিশ, ১ হাজার ৯৩৫ আনসার সদস্য। থাকবেন ৩০জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

ভোটগ্রহণের দায়িত্বে থাকবেন ৩ হাজার ৬’শ ১৪ জন কর্মকর্তা। ভোট কেন্দ্রগুলোতে স্থাপন করা হয়েছে ১হাজার ৫৬০টি ক্লোজ সার্কিট ক্যামেরা। ইভিএম মেশিন থাকছে প্রায় ১ হাজার ৭ শ ৩০টি।

রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, নির্বাচনে জোরালে নিরাপত্তা ব্যবস্থা থাকবে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।এদিকে ১৫৫টি ভোট কেন্দ্রে

র মধ্যে গুরুত্বপূর্ণ ১৪৮টি। নির্বাচনে মেয়র পদে প্রার্থী ৪ জন। সাধারণ ৩০টি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১১২ জন ও সংরক্ষিত ১০টি ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী ৪৬ জন। তবে সাধারণ ওয়ার্ডের ১টিতে কাউন্সিলর বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন। মোট ভোটার ৩ লাখ ৫১ হাজার ৯৮২ জন।

Leave A Reply

Your email address will not be published.