রাণীনগরে পল্লী বিদ্যুৎ উপ-কেন্দ্রের নির্মান কাজ শেষ

0 ৪২১

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগর উপজেলার আবাদপুকুর এলাকায় প্রায় ১০ কোটি টাকা ব্যায়ে পল্লী বিদ্যুৎ উপ-কেন্দ্রের নির্মান কাজ শেষ হয়েছে। উপকেন্দ্রটি আজ শনিবার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধ করা হবে। এলক্ষে নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-১ আনুষ্ঠানিকতার আয়োজন করেছে। স্থানীয় এমপি ইসরাফিল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপ-কেন্দ্রের উদ্বোধন করবেন। উপ-কেন্দ্রটি নির্মিত হওয়ায় একদিকে যেমন লো-ভোল্টেজের হাত থেকে রক্ষা পাওয়া যাবে, তেমনি লোডশেডিংয়ের ভোগান্তি থেকে মুক্তি মিলবে উপজেলার অর্ধ লক্ষাধীক গ্রাহকের।
জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নে বর্তমানে পল্লী বিদ্যুতের ৫৫ হাজার গ্রাহক রয়েছে। এতোগুলো গ্রাহকের বিপরীতে রাণীনগর উপজেলার চকমুনু উপ-কেন্দ্র থেকে পুরো রাণীনগর উপজেলা বিদ্যুৎ সরবরাহ করা হয়। বৃহৎ উপজেলার কোথাও ঝড়-বৃষ্টির কারনে গাছের ডাল ভেঙ্গে অথবা কোন দূর্ঘটনাজনিত সমস্যা দেখা দিলে উপ-কেন্দ্র বন্ধ রেখে কাজ করতে পুরো উপজেলাবাসী ঘন্টার পর ঘন্টা বিদ্যুৎহীন হয়ে পরে। ফলে নানা রকম কাজকর্ম নিয়ে ভোগান্তিতে পরতে হয় গ্রাহকদের। এছাড়া অধিক দুরত্ব থেকে বিদ্যুৎ সরবরাহ করতে গিয়ে অধিকাংশ সময় লো-ভোল্টেজের সমস্যাসহ অনাকাংখিত লোডশেডিংয়ে পরে গ্রাহকরা। ফলে বিশেষ করে ইরি-বোরো মৌসুমে জমিতে পানি সেচসহ নানারকম ভোগান্তি পোহাতে হয় বিদ্যুৎ চালিত গভীর-অগভীর নলকূপ ও শিল্প প্রতিষ্ঠানকে। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ, এই শ্লোগানকে সামনে রেখে উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করায় শুধু মাত্র একটি উপ-কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ করতে গিয়ে গ্রাহক সেবার মান অনেকটায় ভেঙ্গে পরে। গ্রাহকদের দোরগোরায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে এবং সেবার মান উন্নয়নে স্থানীয় সংসদ সদস্য মো: ইসরাফিল আলম এর একান্ত প্রচেষ্টায় রাণীনগর-২ (আবাদপুকুর) ৩৩/১ কেভি ১০/১৪ এমভিএ ধারন ক্ষমতা সম্পন্ন আরো একটি উপ-কেন্দ্র নির্মানের জন্য প্রকল্প হাতে নেয় কর্তৃপক্ষ।
সংশ্লিষ্ঠ সুত্র জানায়, উক্ত উপ-কেন্দ্র নির্মান করার জন্য জমি ক্রয় করে গত বছরের জানুয়ারী মাসে কাজ শুরু করা হয়। রাজশাহী ডিভিশনাল প্রজেক্ট -২ (আর আর ডি পি-২) এর আওতায় প্রায় ১০ কোটি টাকা ব্যায়ে সরকারী অর্থায়নে নির্মান কাজ শুরু হয়। চলতি বছরের ৩০ জুন নির্মান কাজ শেষ করে সংশ্লিষ্ঠদের নিকট হস্তান্তর করা হয়। গত তিন মাস ধরে পরীক্ষামূলক চলে উপ-কেন্দ্রটি। পূর্নাঙ্গভাবে চালু করতে আজ শনিবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। সংশ্লিষ্ঠরা বলছেন, রাণীনগর চকমুনু উপ-কেন্দ্র থেকে চারটি এবং আবাদপুকুর উপ-কেন্দ্র থেকে কালীগ্রাম, পারইল, একডালা ও বড়গাছা ইউনিয়নের জন্য চারটি ফিডারে ভাগ করে বিদ্যুৎ সরবরাহ করা হবে। এতে একদিকে যেমন লো-ভোল্টেজের হাত থেকে রক্ষা পাওয়া যাবে অন্য দিকে মেইন লাইনে লোড শেডিং ছাড়া লোড শেডিং থাকবে না। ফলে সব সমই নিরবিচ্ছিন্ন কাংখিত মানের ভোল্টেজে বিদ্যুৎ সরবরাহ পাবেন গ্রাহকরা। এতে করে উপজেলার অর্ধলক্ষাধকি গ্রাহক ভোগান্তি থেকে মুক্তি পাবে।
এ ব্যাপারে নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর রাণীনগর জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আসাদুজ্জামান জানান, স্থানীয় এমপি ইসরাফিল আলম এর একান্ত প্রচেষ্টায় প্রায় ১০ কোটি টাকা ব্যায়ে রাণীনগর-২ (আবাদপুকুর) ৩৩/১১ কেভি ১০/১৪ এমভিএ ধারন ক্ষমতা সম্পন্ন উপ-কেন্দ্র নির্মান কাজ শেষ হয়েছে। আজ শনিবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। ফলে এখন থেকে উপজেলার অর্ধ লক্ষাধীক সু্িবধাভোগী গ্রাহক নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা পাবেন।

 

রাণীনগরে লক্ষ্মী প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্তরা

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর রাণীনগর উপজেলার বাঁশবাড়িয়া সার্বজনীন দুর্গা মন্দিরে পূজার জন্যে রাখা তৈরিকৃত লক্ষ্মী প্রতিমা ভাংচুর করে নদীতে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাতে কোন এক সময় এই তৈরিকৃত প্রতিমা ভাংচুর করা হয় বলে জানা গেছে। শুক্রবার সকালে গ্রামবাসি নদীতে পরে থাকতে দেখতে পান।
স্থানীয়রা জানান, উপজেলার বাঁশবাড়িয়া সার্বজনীন দুর্গা মন্দিরে দুর্গা পূজা শেষ হয়েছে। একই মন্দিরে আগামী রবিবার লক্ষ্মী পূজা অনুষ্ঠিত হবে। লক্ষ্মী পূজা উপলক্ষে বৃহস্পতিবার সকালে লক্ষ্মী প্রতিমা তৈরী করে প্রতিমা শুখানোর জন্য রাখেন মালাকর। পূজার জন্যে রাখা তৈরিকৃত লক্ষ্মী প্রতিমা বৃহস্পতিবার রাতে কোন এক সময় দুর্বৃত্তরা প্রতিমার মাথা কেটে দুখন্ড করে মন্দিরের পাশ দিয়ে বয়ে যাওয়া বাঁশবাড়িয়া নদীতে ফেলে রেখে যায়। শুক্রবার সকালে গ্রামবাসি দেখতে পেয়ে থানায় সংবাদ দেন।
বাঁশবাড়িয়া সার্বজনীন দুর্গা মন্দির কমিটির সভাপতি সুবল চন্দ্র প্রামানিক জানান, কি কারণে এইভাবে তৈরিকৃত প্রতিমা ভাংচুর করেছে তার কারণ জানা নেই।
এ ব্যাপারে রাণীনগর থানার ওসি জহুরুল হক বলেন, সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থল পরিদর্শণ করা হয়েছে। বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.