রাণীনগরে বোরো ধান রোপনে ব্যাস্ত কৃষকরা

0 ২,০৩৮

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর রাণীনগরে চলিত বোরো মৌসুমে ধান চাষে ব্যাস্ত হয়ে পড়েছে কৃষকরা। ইতিমধ্যো প্রায় ২ শ’ হেক্টর জমিতে বোরো ধান রোপন শেষ পর্যায়ে। দূত গতিতে চাষিরা নিজ নিজ জমিতে আগে ধান লাগানের জন্য প্রতিযোগিতা মূলক ব্যাস্ত সময় পার করছে কৃষকরা। কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের মাঝে রবি শস্য চাষের জন্য রাসায়নিক সারসহ কৃষি উপকরণ বিতরনের ফলে যথা সময়ে রবি শস্য চাষের পরে এবার বোরো ধান চাষে কোমর বেধে মাঠে নেমেছে উপজেলার কৃষকরা।
উপজেলা কৃষি অফিস সূএে জানা যায়, চলিত বোরো মৌসুমে উপজেলার ৮ টি ইউনিয়নে প্রায় ১৬ হাজার হেক্টর চাসযেগ্য জমিতে ধান চাষের লক্ষমাএা নির্ধারন করা হয়েছে। পাশাপাশি এই পরিমান জমিতে ধান রোপনের জন্য কৃষকরা প্রায় ৮ শ’ ২০ হেক্টর জমিতে বীজতলা তেরি করেন। আবহাওয়া ভালো থাকার কারনে কোন প্রকার রোগবলাই ছাড়া চারা ভালো হয়েছে। বোরো ধান চাষে অনুকুল পরিবেশ থাকায় কিছুটা বৈরি আবহাওয়া থাকলেও দিনের বেলায় তাপ মাএায় তেমন কোন ক্ষতি হবে না মনে করেন। তাই কৃষি অফিসের পক্ষ থেকে মাঠ পর্যায়ে কৃষকদের মাঝে যত তাড়াতাড়ি সম্ভব সঠিক সময়ে বোরো ধান লাগানো যথাযথ ভাবে পরিচর্চা, রাসায়নিক সার ও কীটনাশক প্রযোগের পরামর্শ দিয়ে যাচ্ছে। বর্তমানে যে গতিতে কৃষকরা ধান রোপন করছে তাতে খুব তাড়াতাড়ি বোরো চাষবাদ শেষ হবে কৃষকরা জানান।
উপজেলার মিরাট ইউপি’র আতাইকুলা গ্রামের মো: নুরুল ইসলাম, সাদেকুল ইসলাম ও জাহাঙ্গীর হোসেনসহ কয়েকজন কৃষকদের সাথে কথা বলে জানা যায়, বোরো ধান লাগানোর উপযোগী আবহাওয়া অনুকুলে থাকায় তারা সুযোগ বুঝে জমিতে ধান লাগানো শুরু করেছে। গত বছর ধানের ফলন ভালো হলেও দাম কম থাকায় ক্ষতির পরিমান বেশি হয়েছে। জৈষ্ঠ্য মাসে বোরো ধান কাটার সময় সরকারের পক্ষ থেকে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করলে অবশ্যই আমরা লাভজনক হবো।
উপজেলা কৃষি অফিসার এসএম গোলাম সারওয়ার জানান, চলিত বোরো মৌসুমে উপজেলার প্রায় ১৬ হাজার হেক্টর চাষযোগ্য জমিতে ধান চাষের লক্ষমাএা নির্ধারন করা হয়েছে। তবে এবার লক্ষমাএার চেয়ে বেশি পরিমান ধান লাগানোর সম্ভাবনা রয়েছে। আধুনিক পদ্ধতিতে লাইন করে ধান লাগানো নির্বির পরিচর্চা ও যথা সময়ে রাসায়নিক সার, কীটনাশক প্রযোগের জন্য আমার দপ্তর থেকে মাঠ পর্যায়ে উপ-সহকারি কৃষি কর্মকর্তা প্রতিদিনই সময় উপযোগী পরামর্শ দিয়ে যাচ্ছে। এতে করে চাষিরা বেশ উৎসাহী হয়ে বোরো ধান লাগানো শুরু করেছে।

Leave A Reply

Your email address will not be published.