রাণীনগরে মাধ্যমিক পর্যায়ে কোন সরকারি স্কুল নেই

0 1,165

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সুকুমল কুমার প্রাং,রাণীনগর (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর রাণীনগর উপজেলায় ৮ টি ইউনিয়নে ৩৬ টির মত মাধ্যমিক পর্যায়ের স্কুল থাকলেও অদ্যবধি একটি স্কুলও সরকারি করা হয়নি। অথচ জেলার বিভিন্ন উপজেলার সরকারি মাধ্যমিক স্কুল থাকলেও রাণীনগর উপজেলা বাসি ও শিক্ষার্থীরা সুযোগ-সুবিধা থেকে বচিত হচ্ছে।
উপজেলা সদর সহ গ্রামীন জনপদে শত বছরের এতিহ্যবাহী প্রচীনতম বেশ কয়েটি সুনামখ্যাত মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান থাকলেও রহস্য জনক কারনে স্বাধীনতার ৪৪ বছর পরেও কোন স্কুল সরকারি করা হয়নি। অথচ শিক্ষা ক্ষেএে যুগ যুগ ধরে নওগাঁ সদরের পরে নিজের স্থান ধরে রেখেছে এই উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলো।
১৮৪২ সালে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সৃতি বিজড়িত কালীগ্রাম পরগনার রাতোয়াল আর এন উচ্চ বিদ্যালয় স্থাপিত হয়। প্রতিষ্ঠার কয়েক যুগ ধরে শিক্ষা মান ও পাশের হার সফলতার সহিত পার করলেও সরকারি করনের আলোর মুখ দেখেনি।এর পর উপজেলার সদরের  প্রান কেদ্রে ১৯৩৭ সালে স্থাপিত হয় রাণীনগর পাইলট উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে অদ্যবদি পর্যন্ত এখানে থেকে শিক্ষা কার্য্যকম সহ সকল পর্যায়ের সফলতার স্বাক্ষর বহন করে চলছে। তার পুরুস্কার স্বরুপ প্রতিষ্ঠানটি সরকারি করন করা না হলেও ২০১৪ সালে রাণীনগর মডেল উচ্চ বিদ্যালয় হিসাবে ঘোষনা করা হয়। এবং মডেলের কার্য্যকম সুষ্ট ভাবে পরিচালনা ও বাস্তবায়নের জন্য আধুনিক স্থাপনা সহ অন্যান্য সুযোগ সুবিধা প্রদান করা হয়।
এই উপজেলার কমলমতি ছাএ-ছাএীদের সাধারন শিক্ষার পাশাপাশি ইসলামিক শিক্ষা প্রসারে উপজেলার বিভিন্ন এলাকায় বেশকিছু প্রেমী মানুষেরা ব্যাক্তিগত উদ্দেগে প্রায় ৭ টি দাখিল মাদ্রাসা নির্মান করে। এসব প্রতিষ্ঠান থেকে সাধারন শিক্ষা সহ ইসলাম শিক্ষার আলো ছরিয়ে দিচ্ছে সুখ্যাতি অর্জন করে চলছে। পারইল ইউনিয়নে ভেটি মাদ্রাসা অনেক পুরাতন হলেও পাঠদান ও ফলাফলে সফলতা থাকায় হাজার হাজার ছেলে-মেয়ে এই প্রতিষ্ঠান থেকে পাশ করে বাস্তব জীবনে রাষ্টের অনেক গুরুত্ব পুর্ন পদে চাকরি করে আসছে। অন্যান্য প্রতিষ্ঠান গুলোও উপযুক্ত গনগত মানের শিক্ষার কায্যকম চালিয়ে য়াচ্ছে।
এলাকাবাসির দাবি আমাদের উপজেলায় মাধ্যমিক পর্যায়ের একটি স্কুল সরকারি করন  হলে স্থানীয়রা শিক্ষা ক্ষেএে অনেক সুযোগ-সুবিধা পাবে। তাই স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলম এম,পিসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষক সুনজর কামনা করছেন এলাকাবাসি।
রাণীনগর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ভারপাপ্ত প্রধান শিক্ষক মো: আব্দুস সোবাহান মৃধা জানান, নওগাঁ জেলাতে বেশ কয়েটি উপজেলায় মাধ্যমিক পর্যায়ের সরকারি বিদ্যালয় আছে। দু:খ জনক হলেও সত্যেয়ে স্বাধীনতার দীর্ঘ সময় অতিবাহিত হলেও রাণীনগর উপজেলা শিক্ষা ব্যাবসা ও প্রতিষ্ঠান ডিজিটাল সময়ের সাথে পাল্লা দিয়ে উন্নয়ন হয়নি। তাই এখানে একটি স্কুল সরকারি হলে শিক্ষার মান পরিবর্তন সহ স্থানীয়রা সরকারি শিক্ষা ব্যাবসা আওতায় এসে উপকৃত হবে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শেখ মো: আব্দুল্লাহ আল মামুন জানান, এখানে ৩৬ টার মত মাধ্যমিক পর্যায়ে স্কুল আছে। অনেক পুরাতন প্রতিষ্ঠান থাকলেও এই পর্যন্ত সরকারি কোন স্কুল নেই। সরকারি নিদের্শনায় পাওয়ার পর সরকারি করনের জন্য ৫ টি বিদ্যালয়ের নামের তালিকা সংশ্লিষ্ট উর্ধতন কৃর্তপক্ষ বরাবর প্রেরন করেছি। আসাকরি খুব ¯্রীঘ্রই রাণীনগর বাসির জন্য সরকারি করনের সুসংবাদ আসবে।

Leave A Reply

Your email address will not be published.

x