রাবিতে ‘গবেষণাগার ভিত্তিক ডেঙ্গু পরীক্ষা’ শীর্ষক কর্মশালা

0 ৮৫

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গবেষণাগার ভিত্তিক ডেঙ্গু পরীক্ষা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগে অনুষ্ঠিত এ কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অ্যালামনাই এসোসিয়েশন।

দুইটি সেশনের এই কর্মশালার প্রথম সেশনে ডেঙ্গু রোগ নির্ণয়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা উপস্থাপন করেন বক্তারা। এই সেশনে ডেঙ্গু পরীক্ষা নিয়ে মৌলিক তথ্য উপস্থাপন করেন প্রভা হেলথ বিডি লিমিটেডের গবেষণাগার পরিচালক মো. মাহবুবুর রহমান, ডেঙ্গু পরীক্ষার পদ্ধতি নিয়ে আলোচনা করেন ইউনাইটেড হাসপাতালের প্যাথলজি ল্যাবের সিনিয়র কিউসি ম্যানেজার মো. আকসাদ আলী। এছাড়া  ডেঙ্গু জ্বর নিয়ে সবিস্তার ধারণা দেন আইসিডিডিআরবির গবেষণা কর্মকর্তা মো. তারিকুল ইসলাম।

দ্বিতীয় সেশনে তারিকুল ইসলাম সহ বাংলাদেশ শিশু হাসপাতালের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাসুদ রানা অংশগ্রহনকারীদের হাতেকলমে ডেঙ্গু পরীক্ষা বিষয়ে ট্রেনিং দেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম, বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক মো. সাহেদ জামান, রুবার সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে প্রাণ রসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান অ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তানজিমা ইয়াসমিন স্বাগত বক্তব্য প্রদান করেন।

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি মো. লুৎফুল কবীর। দিনব্যাপী এ কর্মশালায় শতাধিক শিক্ষক শিক্ষার্থী অংশ নেন।

Leave A Reply

Your email address will not be published.