রাবিতে গ্যাস ক্রোমাটোগ্রাফির উপর কর্মশালা অনুষ্ঠিত

0 ৩১

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল সায়েন্স ল্যাবরেটরি আয়োজিত গ্যাস ক্রোমাটোগ্রাফির উপর দিনব্যাপী এক কর্মশালা বুধবার অনুষ্ঠিত হয়। এদিন সকাল সাড়ে ৯ দিকে ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে ‘ওয়ার্কশপ অন প্রিন্সিপলস এন্ড প্র্যাকটিসেস অব গ্যাস ক্রোমাটোগ্রাফি’ শীর্ষক এই কর্মশালা উদ্বোধন করেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোঃ হুমায়ুন কবীর।

ল্যাবরেটরির ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক সৈয়দ মোস্তাফিজুর রহমান এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। এছাড়া উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ শহিদুল ইসলাম বক্তব্য রাখেন।

কর্মশালায় ‘গ্যাস ক্রোমাটোগ্রাফির মূল নীতি ও অনুশীলন’ সম্পর্কে বক্তৃতা প্রদান করেন রসায়ন বিভাগের অধ্যাপক ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মোঃ তারিকুল হাসান। ল্যাবরেটরিরর প্রিন্সিপ্যাল ইন্সট্রুমেন্ট ইঞ্জিনিয়ার ইফতেখার মোঃ নূর সেখানে জিসি মেশিন, এসসিআইওএন ৪৫৬-জিসি এর উপর বক্তব্য রাখেন।

প্রশিক্ষণ উদ্বোধন করে উপ-উপাচার্য (শিক্ষা) তাঁর বক্তৃতায় বলেন, আমরা সকলেই জানি যা কিছু আবিষ্কার, যা কিছু অগ্রগতি তার মূলে রয়েছে বিজ্ঞান। বিজ্ঞানকে এগিয়ে নিতে গবেষণাগার একটি অপরিহার্য বিষয়। সেই লক্ষ্যে আমাদের গবেষণাগারকে একটা ভালো পর্যায়ে নিতে হবে।

আমি আমার নিজেকে যেমন ভালোবাসি, তেমনিভাবে আমার প্রতিষ্ঠানকে ভালোবাসতে হবে; সেই প্রতিষ্ঠানকে একটা উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার যে কমিটমেন্ট সেটিও আমাদের ভিতর রাখতে হবে।

এই কর্মশালার মাধ্যমে সেন্ট্রাল সায়েন্স ল্যাবরেটরি তথা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান গবেষণাকে এগিয়ে নিতে তিনি সকলের প্রতি আহ্বান জানান। সেজন্য আমাদের যার যে দায়িত্ব সেটি পালন করতে হবে বলে তিনি উল্লেখ করেন। কর্মশালায় রাবির সংশ্লিষ্ট ক্ষেত্রের শিক্ষক, গবেষক, কর্মকর্তা ও কর্মচারীগণ অংশ নেন।

Leave A Reply

Your email address will not be published.